ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বসনিয়ায় বন্যা ও ভূমিধসে ১৬ জনের মৃত্যু, নিখোঁজ বহু

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:৩১ পিএম, ০৬ অক্টোবর ২০২৪

বসনিয়া-হার্জেগোভিনার মধ্যাঞ্চলে আকস্মিক বন্যা ও ভূমিধসে অন্তত ১৬ জনের প্রাণহানি ঘটেছে। এই দুর্যোগে দেশটির বিভিন্ন শহর ও গ্রাম যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং অনেক জায়গায় ঘরবাড়ি ডুবে গেছে বলে খবর পাওয়া গেছে।

সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি দেখা দিয়েছে জাব্লানিকা শহরের আশপাশের এলাকায়। শহরটি মোস্তার এবং রাজধানী সারায়েভোর মধ্যে প্রধান সড়কের পাশে অবস্থিত। সেখানে বন্যায় বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন। এরই মধ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন।

আরও পড়ুন>>

দেশটির উন্নয়ন মন্ত্রী ভোজিন মিয়াতোভিচ এ দুর্যোগকে ‘ভয়াবহ বিপর্যয়’ বলে উল্লেখ করেছেন এবং জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। হার্জেগোভিনা-নেরেতভা ক্যান্টনের কর্মকর্তারা জানিয়েছেন, ওই অঞ্চলে ১৩ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। এর আগে ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেলেও সেটি সংশোধন করা হয়েছে। এছাড়া ফোজনিকা শহরে আরও তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

হার্জেগোভিনা-নেরেতভা ক্যান্টনে এখনো অন্তত ১০ জনের খোঁজ পাওয়া যায়নি। ফলে সেখানে উদ্ধার কার্যক্রম অব্যাহত রয়েছে।

রাতভর চলা বৃষ্টির পর নদীগুলোর পানি উপচে এই বিপর্যয় সৃষ্টি হয়। আকাশ থেকে তোলা ছবিতে দেখা গেছে, অনেক শহর ও গ্রাম পানিতে নিমজ্জিত হয়ে গেছে।

বন্যায় রাস্তাঘাট, সেতু ও রেললাইন ধসে পড়েছে বা মাটি চাপা পড়েছে। ভূমিধসে ঘরবাড়ি মাটির নিচে চলে গেছে, কিছু বাড়ির ওপরের অংশ পর্যন্ত মাটির নিচে চাপা পড়েছে। জাব্লানিকা এলাকায় এম-১৭ সড়ক ধ্বংসাবশেষে ঢেকে গেছে। পাশাপাশি, অস্ট্রোজাক এবং গ্রাবোভিচার মধ্যে ১৭ কিলোমিটার রেললাইন ক্ষতিগ্রস্ত হয়েছে।

হার্জেগোভিনা-নেরেতভা ক্যান্টনের কর্তৃপক্ষ মানুষকে জাব্লানিকা অঞ্চলের ঝুঁকিপূর্ণ রাস্তাগুলো এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে।

এ দুর্যোগ শুধু বসনিয়াতেই সীমাবদ্ধ নেই। প্রতিবেশী মন্টিনিগ্রোতেও রাস্তা ধসে কোমারনিকা নামে একটি গ্রাম সম্পূর্ণ যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ক্রোয়েশিয়াতেও বিভিন্ন নদীতে পানির স্তর বৃদ্ধি পাচ্ছে। জাগরেব সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, কার্লোভাক শহরের কুপা নদীর আশপাশের এলাকাগুলো প্লাবিত হওয়ার ঝুঁকিতে রয়েছে।

এর আগে, গত মাসে মধ্য ইউরোপে ভয়াবহ বন্যা হয়েছিল। এতে পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র এবং রোমানিয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

সূত্র: বিবিসি
কেএএ/