ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভারতে ধ্রুপদী ভাষার মর্যাদা পেলো বাংলা

পশ্চিমবঙ্গ প্রতিনিধি | প্রকাশিত: ১১:২৩ পিএম, ০৪ অক্টোবর ২০২৪

বাংলা ভাষা ভারতে ধ্রুপদী ভাষার মর্যাদা পেয়েছে। বাংলাসহ মোট পাঁচটি ভাষাকে এ স্বীকৃতি দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। এতদিন ভারতে ৬টি ভাষাকে ধ্রুপদী ভাষা মর্যাদা দেওয়া হলেও বাংলা ভাষা ব্রাত্য ছিল। বাংলা ভাষার পাশাপাশি ধ্রুপদী ভাষার স্বীকৃতি পেলো মারাঠি, পালি, অসমীয়া, প্রাকৃত।

বাংলাকে ধ্রুপদী ভাষার মর্যাদা দেওয়ার জন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছিলেন। মমতার এই চিঠির পরই বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) ধ্রুপদী ভাষার অনুমোদন দিলো কেন্দ্রীয় মন্ত্রীসভা।

বাংলা ধ্রুপদী ভাষা হিসেবে স্বীকৃতি পাওয়ার পর উচ্ছ্বাস প্রকাশ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। উচ্ছ্বাসিত হয়ে তিনি বলেন, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি, দীর্ঘ লড়ায়ের পর আমাদের মাতৃভাষা বাংলাকে ভারত সরকার একটি ধ্রুপদী ভাষার মর্যাদা দিয়েছে। অনেকদিন ধরে আমরা কেন্দ্রীয় সরকারের কাছে এই সংক্রান্ত গবেষণালব্ধ বিপুল তথ্য জমা দিয়ে দাবি করেছিলাম যাতে বাংলা ভাষাকে এই স্বীকৃতি দেওয়া হয়। আমাদের সেই স্বপ্ন পূরণ হয়েছে। কেন্দ্রীয় সরকার আমাদের দাবি মেনে নিয়েছে। অন্য রাজ্যের ভাষা আগে এই স্বীকৃতি পেলেও বাংলাকে বঞ্চিত রাখা হয়েছিল।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলা ধ্রুপদী ভাষার মর্যাদা পাওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়ে লিখেন, আমি অত্যন্ত আনন্দিত যে বাংলা ভাষাকে একটি ধ্রুপদী ভাষার মর্যাদা দেওয়া হয়েছে। বিশেষ করে দুর্গাপূজার সময়। বাংলা সাহিত্য বছরের পর বছর অসংখ্য মানুষকে অনুপ্রাণিত করেছে। আমি সারাবিশ্বের সব বাংলা ভাষাভাষীদের অভিনন্দন জানাই।

ডিডি/এমআইএইচএস