ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩ অক্টোবর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫১ পিএম, ০৩ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

টাইমের ১০০ প্রভাবশালীর তালিকায় বাংলাদেশের নাহিদ ইসলাম
টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় জায়গা করে নিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতা ও বর্তমান অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা নাহিদ ইসলাম। গত বুধবার (২ অক্টোবর) প্রকাশিত ‘টাইম১০০ নেক্সট’ তালিকায় উঠে এসেছে তার নাম।

লেবাননে স্বাস্থ্যকেন্দ্রে ইসরায়েলের হামলায় নিহত ৫
লেবাননের রাজধানী বেইরুতের কেন্দ্রে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে কমপক্ষে পাঁচজন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৮ জন। স্থানীয় কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর ১৫ সদস্যকে হত্যার দাবি ইসরায়েলের
লেবাননের দক্ষিণাঞ্চলীয় বিনত জবেইল জেলাসহ বেশ কিছু স্থানে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এক বিবৃতিতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, তারা বিনত জবেইল এলাকার একটি ভবনে রাতভর হামলা চালিয়েছে।

ইসরায়েলের হামলার বিষয়ে নাসরাল্লাহকে আগেই সতর্ক করেছিলেন খামেনি
ইসরায়েল হামলা চালিয়ে হত্যা করতে পারেন এমন আশঙ্কার বিষয়ে হিজবুল্লাহ নেতা সায়েদ হাসান নাসরাল্লাহকে আগেই সতর্ক করেছিলেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। ইসরায়েলি হামলায় নাসরাল্লাহ নিহত হওয়ার কয়েকদিন আগেই হিজবুল্লাহর এই শীর্ষ নেতাকে লেবানন থেকে পালিয়ে যেতে বলেছিলেন খামেনি।

লেবাননে হিজবুল্লাহর সঙ্গে লড়াইয়ে ইসরায়েলের ৮ সেনা নিহত
ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর সঙ্গে লড়াইয়ে তাদের আটজন সৈন্য নিহত হয়েছেন। এছাড়া আরও সাত সেনা সদস্য আহত হয়েছেন বলেও জানানো হয়েছে। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী বলছে, যেসব সেনা নিহত হয়েছেন তাদের মধ্যে তিনজন ইগোজ ইউনিটের সদস্য।

মধ্যপ্রাচ্যে ‘সামষ্টিক গণহত্যা’ চলছে: কাতারের আমির
মধ্যপ্রাচ্যের বর্তমান সংকটকে ‘সামষ্টিক গণহত্যা’ হিসেবে আখ্যা দিয়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি। তিনি বলেছেন, ইসরায়েলের লাগামহীন কর্মকাণ্ডের ব্যাপারে তার দেশ বহুবার সতর্ক করেছে।

ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হামলার পক্ষে নন বাইডেন
ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হামলাকে সমর্থন করবেন না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইসরায়েলি ভূখণ্ডে ইরান প্রায় ২০০ ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে। এর প্রতিশোধ হিসেবে ইসরায়েল ইরানে হামলা চালাতে পারে। তবে সেটা যদি ইরানের পারমাণবিক স্থাপনায় হয় তবে তার পক্ষে নন বাইডেন।

রাশিয়ায় ইউক্রেনের হামলায় ৩ জন নিহত, শিশুসহ আহত ২৪
রাশিয়ার সীমান্তবর্তী বেলগোরোদ অঞ্চলে ইউক্রেনের হামলায় তিনজন বেসামরিক নাগরিক নিহত এবং ২৪ জন আহত হয়েছেন। বুধবার (২ অক্টোবর) রুশ স্বাস্থ্যমন্ত্রী আন্দ্রে ইকোননিকভ টেলিগ্রাম চ্যানেলে এ কথা জানিয়েছেন।

ভিয়েতনামের চিড়িয়াখানায় বার্ড ফ্লুর হানায় ৪৭ বাঘের মৃত্যু
ভিয়েতনামের দুটি চিড়িয়াখানায় বার্ড ফ্লু (এইচ৫এন১) সংক্রমণের ফলে কয়েক ডজন বাঘের মৃত্যু হয়েছে বলে রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে জানা গেছে। গত আগস্ট মাস থেকে এ পর্যন্ত দেশটিতে অন্তত ৪৭টি বাঘ মারা গেছে। অকাল মৃত্যু হয়েছে তিনটি সিংহ এবং একটি চিতাবাঘেরও।

সিঙ্গাপুরে দুর্নীতি মামলায় সাবেক মন্ত্রীর কারাদণ্ড
সিঙ্গাপুরে প্রভাবশালী সাবেক মন্ত্রী সুব্রামানিয়াম ইসওয়ারানকে দুর্নীতির অভিযোগে ১২ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। ৬২ বছর বয়সী এই নেতা নগররাষ্ট্রটির পরিবহনমন্ত্রী ছিলেন।

কেএএ/জেআইএম