ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

টাইমের ১০০ প্রভাবশালীর তালিকায় বাংলাদেশের নাহিদ ইসলাম

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:৫০ পিএম, ০৩ অক্টোবর ২০২৪

টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় জায়গা করে নিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতা ও বর্তমান অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা নাহিদ ইসলাম। গত বুধবার (২ অক্টোবর) প্রকাশিত ‘টাইম১০০ নেক্সট’ তালিকায় উঠে এসেছে তার নাম। গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামে সাহসী ভূমিকা এবং শেখ হাসিনার সরকারের পতন ঘটানোর পেছনে বড় অবদান রাখায় এই স্বীকৃতি পেয়েছেন এ তরুণ।

২৬ বছর বয়সী নাহিদ ইসলাম সমাজবিজ্ঞানের স্নাতক। গত জুলাই-আগস্টে দেশজুড়ে গড়ে ওঠা ছাত্র-জনতার আন্দোলনের অন্যতম নেতা ছিলেন তিনি। এ আন্দোলন থেকেই দাবি উঠেছিল, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ।

বাংলাদেশে বছরের পর বছর ধরে অত্যাচারী শাসন ব্যবস্থার বিরুদ্ধে ক্ষোভ থেকে তরুণ প্রজন্মের মধ্যে যে তীব্র উত্তেজনা দেখা দেয়, নাহিদ ইসলাম তার মুখপাত্র হয়ে ওঠেন। আন্দোলন চলাকালীন তাকে গোয়েন্দা সংস্থার হাতে অত্যাচারের শিকার হতে হয়েছিল, যা নাহিদ ইসলামকে আরও বেশি পরিচিত করে তোলে।

ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। তারপর থেকে একটি অন্তর্বর্তী সরকার দেশের দায়িত্ব নেয়, যার নেতৃত্ব দিচ্ছেন নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস। এই সরকারে নাহিদ ইসলামকে একজন উপদেষ্টা হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

নাহিদ ইসলাম বলেন, আমাদের নতুন প্রজন্মের আবেগ ও আকাঙ্ক্ষাকে বুঝতে হবে। রাজনৈতিক সহিংসতার যুগ শেষ হওয়া দরকার। আমরা সামনের দিকে এগিয়ে যেতে চাই।

কেএএ/