ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সিঙ্গাপুরে দুর্নীতি মামলায় সাবেক মন্ত্রীর কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:১৮ পিএম, ০৩ অক্টোবর ২০২৪

সিঙ্গাপুরে প্রভাবশালী সাবেক মন্ত্রী সুব্রামানিয়াম ইসওয়ারানকে দুর্নীতির অভিযোগে ১২ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। ৬২ বছর বয়সী এই নেতা নগররাষ্ট্রটির পরিবহনমন্ত্রী ছিলেন।

ইসওয়ারান মন্ত্রী পদে থাকাকালীন ৪ লাখ ৩ হাজার সিঙ্গাপুরিয়ান ডলার (প্রায় ৩ লাখ ১১ হাজার মার্কিন ডলার) মূল্যের উপহার গ্রহণের অভিযোগে দোষী সাব্যস্ত হন। তার প্রাপ্ত উপহারের মধ্যে ফর্মুলা ১ গ্র্যান্ড প্রিক্সের টিকিট, একটি বিলাসবহুল বাইসাইকেল, মদ এবং ব্যক্তিগত প্লেনে ভ্রমণ অন্তর্ভুক্ত ছিল। এর বেশিরভাগ উপহারই তিনি প্রভাবশালী ধনী ব্যবসায়ী ওং বেং সেনের কাছ থেকে পেয়েছিলেন। ওং বেং সেনের বিরুদ্ধেও বর্তমানে তদন্ত চলছে।

মামলার রায় প্রসঙ্গে সিঙ্গাপুরের উচ্চ আদালতের বিচারপতি ভিনসেন্ট হুং বলেন, ইসওয়ারান তার ক্ষমতার অপব্যবহার করেছেন, যা জনগণের মধ্যে সরকারের প্রতি আস্থার অবনতি ঘটিয়েছে। আদালত আরও জানান, ইসওয়ারান প্রথমে এই অভিযোগগুলো প্রত্যাখ্যান করে নিজেকে নির্দোষ দাবি করেছিলেন। এই মনোভাবকে তার মধ্যে অনুশোচনার অভাবের প্রতিফলন বলে উল্লেখ করেছেন বিচারপতি।

আগামী ৭ অক্টোবর কারাগারে প্রবেশ করতে হবে ইসওয়ারানকে। তিনি চাঙ্গি কারাগারে নিজের শাস্তি ভোগ করবেন। এই কারাগারটি কঠোর শৃঙ্খলার জন্য পরিচিত, যেখানে অধিকাংশ বন্দি বিছানার পরিবর্তে খড়ের মাদুরে ঘুমায় এবং কক্ষে কোনো পাখার ব্যবস্থা থাকে না।

সিঙ্গাপুরে গত ৫০ বছরের মধ্যে এটি প্রথম ঘটনা যেখানে একজন রাজনীতিবিদ দুর্নীতির অভিযোগে বিচারের সম্মুখীন হলেন। দক্ষিণপূর্ব এশিয়ার ছোট্ট দেশটি তার পরিষ্কার-স্বচ্ছ ইমেজ এবং দুর্নীতিমুক্ত প্রশাসনের জন্য বিশ্বব্যাপী পরিচিত। তবে ইসওয়ারানের এই মামলাটি সেই সুনামকে আঘাত করেছে।

সূত্র: বিবিসি
কেএএ/