ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২ অক্টোবর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫১ পিএম, ০২ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইসরায়েলের ‘সব অবকাঠামোতে’ হামলার হুঁশিয়ারি ইরানের

তেহরানের বিরুদ্ধে যদি কোনো প্রতিশোধমূলক পদক্ষেপ নেওয়া হয়, তবে ইসরায়েলের সব অবকাঠামো লক্ষ্য করে হামলা চালাবে ইরান। ইরানের সশস্ত্র বাহিনীর যুগ্ম প্রধান মেজর জেনারেল মোহাম্মদ বাঘেরি এই ঘোষণা দিয়েছেন।

ইসরায়েলে সামরিক ব্যারাকসহ বিভিন্ন স্থানে হিজবুল্লাহর সিরিজ হামলা

ইসরায়েলের একটি সামরিক ব্যারাকসহ বিভিন্ন স্থানে সিরিজ হামলা চালিয়েছে হিজবুল্লাহ। স্থানীয় সময় বুধবার (২ অক্টোবর) সকালে এসব হামলা চালানো হয়। স্থানীয় সময় সকাল ৭টা ১৫ মিনিট থেকে ৭টা ২০ মিনিট পর্যন্ত তিন দফা হামলার ঘটনা ঘটেছে।

ইসরায়েলের গভীরে রকেট হামলা সফল হয়েছে: দাবি হুথিদের

ইসরায়েলের গভীরে রকেট হামলা চালিয়েছে ইয়েমেনভিত্তিক হুথি বিদ্রোহীরা। এক বিবৃতিতে হুথিদের পক্ষ থেকে জানানো হয়েছে যে, তারা ফিলিস্তিনি এবং লেবাননের জনগণের প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছে, ইসরায়েলের গভীরে প্রজেক্টাইল দিয়ে হামলা চালিয়েছে।

ইরানে যেভাবে পাল্টা হামলা চালাতে পারে ইসরায়েল

ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর তেহরানের রাস্তায় লোকজন উৎসব করছে। তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, ইরান বড় ভুল করেছে এবং এর জন্য দেশটিকে মূল্য দিতে হবে।

ইসরায়েলে ইরানের হামলার পর জরুরি বৈঠকে বসছে জাতিসংঘ

ইসরায়েলি ভূখণ্ডে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর মধ্যপ্রাচ্য নিয়ে জরুরি বৈঠক ডেকেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। স্থানীয় সময় বুধবার (২ অক্টোবর) সকাল ১০টায় নিউইয়র্কে জাতসংঘের সদর দপ্তরে এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

জাতিসংঘ প্রধানকে নিষিদ্ধ ঘোষণা করেছে ইসরায়েল

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে ‘পারসনা নন গ্রেটা’ আখ্যা দিয়ে তাকে ইসরায়েলে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে তেল আবিব। বুধবার ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইজরায়েল কার্টজ বলেছেন, মঙ্গলবার ইরান যে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে দ্ব্যর্থহীনভাবে তার নিন্দা জানাতে ব্যর্থ হয়েছেন গুতেরেস।

ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর পূর্ণ নিয়ন্ত্রণের দাবি রাশিয়ার

পূর্ব ইউক্রেনের কৌশলগত ভাবে গুরুত্বপূর্ণ পাহাড়ী শহর ভুলেদারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে রুশ বাহিনী। বুধবার রুশপন্থি সামরিক ব্লগারদের পক্ষ থেকে প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, দোনেৎস্ক অঞ্চলে অবস্থিত ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর দখল করেছে রাশিয়া। অর্থাৎ রুশ বাহিনীর হাতে ওই শহরের পতন হয়েছে।

জিবুতি উপকূলে নৌকা ডুবে ৪৫ অভিবাসনপ্রত্যাশী নিহত, নিখোঁজ ৬১

জিবুতি উপকূলে অভিবাসনপ্রত্যাশী বোঝাই দুটি নৌকা ডুবে অন্তত ৪৫ জনের মৃত্যু হয়েছে। এ দুর্ঘটনায় ৬১ জন এখনো নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)। নৌকাগুলো ইয়েমেন থেকে ৩১০ জন যাত্রী নিয়ে রওয়ানা দিয়েছিল। গত মঙ্গলবার (১ অক্টোবর) সেগুলো জিবুতি উপকূলে লোহিত সাগরে ডুবে যায়।

নেপালে বন্যা-ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ২২৪, উদ্ধার অভিযান অব্যাহত

নেপালে গত সপ্তাহান্তে ভয়াবহ বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ২২৪ জনে দাঁড়িয়েছে। মঙ্গলবার (১ অক্টোবর) পর্যন্ত নিখোঁজ রয়েছেন অন্তত ২৪ জন। তাদের সন্ধানে অভিযান অব্যাহত রেখেছেন উদ্ধারকর্মীরা।

ভারতে হেলিকপ্টার বিধ্বস্তে নিহত ৩

ভারতে একটি ব্যক্তিগত হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে তিনজন নিহত হয়েছে। স্থানীয় সময় বুধবার (২ অক্টোবর) দেশটির পশ্চিমাঞ্চলে ওই দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনায় হেলিক্প্টারের সব আরোহী প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছেন এক দমকল কর্মকর্তা।

কেএএ/জিকেএস