ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর পূর্ণ নিয়ন্ত্রণের দাবি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:২২ পিএম, ০২ অক্টোবর ২০২৪

পূর্ব ইউক্রেনের কৌশলগত ভাবে গুরুত্বপূর্ণ পাহাড়ী শহর ভুলেদারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে রুশ বাহিনী। বুধবার রুশপন্থি সামরিক ব্লগারদের পক্ষ থেকে প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, দোনেৎস্ক অঞ্চলে অবস্থিত ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর দখল করেছে রাশিয়া। অর্থাৎ রুশ বাহিনীর হাতে ওই শহরের পতন হয়েছে।

মাত্র একদিন আগেই দোনেৎস্ক অঞ্চলের গভর্নর জানিয়েছেন, ভুলেদার শহরের কেন্দ্রে প্রবেশ করেছে রুশ বাহিনী। এরই মধ্যে ওই শহরের পূর্ণ নিয়ন্ত্রণের দাবি করলো রাশিয়া। এর আগে ২০২২ সালে নিজেদের ভূখণ্ডের মধ্যে না থাকলেও ইউক্রেনের চারটি অঞ্চলকে সংযুক্ত করেছিল রাশিয়া।

ওই শহরটির নিয়ন্ত্রণ নেওয়ার বিষয়ে রুশ কর্তৃপক্ষ এখনও কোনো মন্তব্য করেনি। ২০২২ সালে রাশিয়া ইউক্রেনে আকস্মিক হামলা চালানোর পর থেকেই পাহাড়ি অঞ্চলে অবস্থিত ভুলেদার শহরটি প্রতিরোধ গড়ে তুলেছিল। কিন্তু অবশেষে রুশ বাহিনীর হাতে শহরটির সম্পূর্ণ পতন ঘটলো।

শহরটি পূর্ব এবং দক্ষিণ ফ্রন্টের সংযোগস্থলে অবস্থিত হওয়ায় এটি চলমান যুদ্ধে উভয় পক্ষের জন্য একটি সরবরাহ কেন্দ্র হিসেবে কাজ করছিল। এই শহরের নিয়ন্ত্রণ নেওয়া গেলে মস্কোর জন্য পুরো দোনেৎস্ক অঞ্চলকে অন্তর্ভুক্ত করার জন্য একটি বড় পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

ভুলেদারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ যখন ইউক্রেনীয় বাহিনীর হাতে ছিল তখন তারা ওই অঞ্চলে রাশিয়ার সামরিক সরবরাহ লাইনগুলোতে হামলা চালানোর জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে শহরটিকে ব্যবহার করতে সক্ষম হয়েছিল।

গত সপ্তাহে রুশ বাহিনী শহরের উপকণ্ঠে পৌঁছায় এবং গত কয়েক দিনে সেখানে হামলা আরও জোরদার করেছে। এছাড়া ইউক্রেনীয় বাহিনীকে প্রতিহত করেছে এবং সরবরাহ ও সেনাবাহিনীর অবস্থানকে জটিল করে তুলেছে।

এর আগে গত মাসে রুশ বাহিনী দোনেৎস্ক অঞ্চলের নোভোরোডিভকা এলাকা মুক্ত করেছে। এটি পোকরভস্ক শহর থেকে প্রায় ২০ কিলোমিটার (১২ মাইল) দূরে অবস্থিত।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ইউক্রেনে রাশিয়ার হামলার আগে ওই শহরে ১৪ হাজারের বেশি বাসিন্দার বসবাস ছিল। ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত সংঘাত চলছেই।

টিটিএন