ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

‘থ্রি ইডিয়টসের’ বাস্তব ফুংসুখ ওয়াংড়ুকে আটক করলো পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:০৭ পিএম, ০১ অক্টোবর ২০২৪

লাদাখের শিক্ষাবিদ তথা পরিবেশবিদ সোনম ওয়াংচুককে আটক করেছে দিল্লি পুলিশ। সোমবার (৩০ সেপ্টেম্বর) রাতে দিল্লির সীমান্তে সোনমসহ প্রায় ১২০ জন লাদাখবাসীকে আটক করা হয়েছে। এই সোনম ওয়াংচুকের জীবন নিয়েই তৈরি হয়েছিল আমির খানের জনপ্রিয় সিনেমা ‘থ্রি ইডিয়টস’। পর্দায় তার চরিত্রের নাম ছিল র‌্যাঞ্চোরদাস শ্যামলদাস চ্যাঞ্চোড় ও ফুংসুখ ওয়াংড়ু।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, গ্রেফতারকৃতরা লাদাখকে ষষ্ঠ তফসিলে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়ে মিছিল করতে দিল্লি যাচ্ছিলেন। রাজধানী দিল্লিতে প্রবেশের মুখেই তাদের আটক করে পুলিশ। ওয়াংচুকসহ আটক ব্যক্তিদের আলিপুর থানা এবং দিল্লি-হরিয়ানা সীমান্তের অন্যান্য থানায় নিয়ে যাওয়া হয়।

এ ঘটনায় ফুসে উঠেছে গোটা লাদাখ। মঙ্গলবার (১ সেপ্টেম্বর) লাদাখের রাস্তায় নেমে আসে শত শত মানুষ। তারা বলতে থাকেন, ‘দিল্লি পুলিশ, শেইম শেইম।’

জানা যায়, সোমবার রাতেই আটক করা হয়েছিল সোনমসহ ১২০ জন লাদাখবাসী। সেই সময় দিল্লিতে প্রবেশ না করে হরিয়ানা সীমানায় ছিলেন সোনম। সেখানেই রাত কাটাতে চেয়েছিলেন তিনি। তবে দিল্লিতে জমায়েতে নিষেধাজ্ঞা জারির কারণে তাঁদের আটক করা হয় বলে জানিয়েছে পুলিশ।

পুলিশের দাবি, এর আগে তাদের সেখান থেকে ফিরে যাওয়ার জন্যে অনুরোধ করেছিল তারা। তবে পুলিশের অনুরোধ না রাখায় সোনমসহ ১২০ জন আন্দোলনকারীকে আটক করা হয়। এরপর কিছু সময়ের মধ্যেই তাঁদের ছেড়ে দেওয়া হবে বলে জানিয়েছেন দিল্লি পুলিশের কর্মকর্তারা।

গতকাল সোশ্যাল মিডিয়ায় সোনম ওয়াংচুক একটি পোস্ট করেন। সেখানে দেখা যায়, তিনি এবং শতাধিক লোক দিল্লি সীমান্তে আছেন। সেখানে বিশাল সংখ্যক পুলিশ উপস্থিত। পুলিশ তাঁদের বাস থামিয়েছিল।

এদিকে সোনমের আটক হওয়া নিয়ে সরব হয়েছেন কংগ্রেসের নেতা এমপি রাহুল গান্ধী। সোশ্যাল মিডিয়ায় তিনি একটি পোস্ট করে লেখেন, সোনম ওয়াংচুককে আটক করা হয়েছে। পাশাপাশি শতাধিক শান্তিপ্রিয় লাদাখবাসীকে আটক করা হয়েছে। তাঁরা শান্তিপূর্ণভাবে মিছিল করতে চেয়েছিল।

সূত্র: এনডিটিভি

এসএএইচ