ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গ

কলা চুরি ঠেকাতে সাবেক সেনাসদস্যের অভিনব কৌশল

পশ্চিমবঙ্গ প্রতিনিধি | প্রকাশিত: ১২:২৭ পিএম, ০১ অক্টোবর ২০২৪

অনেক শখ করে বাড়ির পাশেই লাগিয়েছেন কলা গাছ। প্রতিবছর তাতে ফলও আসছে। কিন্তু নিজের হাতে লাগানো গাছের ফল বাড়িতে আর নিয়ে যাওয়া হয়ে ওঠে না, তার আগেই চলে যায় চোরের দখলে। এবার সেই ফল রক্ষায় অভিনব এক উপার বের করেছেন ভারতীয় সেনাবাহিনীর সাবেক এক সদস্য।

কলা গাছের গোড়ায় বাঁশ পুঁতে ও তার সঙ্গে টিন দিয়ে ঘিরে রেখে তালা ঝুলিয়ে দিয়েছেন। আর উঁচুতে থাকা কলার কাঁদি বাঁচাতে ব্যবহার করেছেন বিশেষ ধরনের মোটা লোহার জালি, যা ঝুলিয়ে রাখা হয়েছে বাঁশের সঙ্গে। কেউ যদি কলার কাঁদিটি কাটতে যায় তাহলে ঠিক সেটি কেটে লোহার জালিতেই আটকে থাকবে, নিচে আর পড়বে না।

অদ্ভুত এই কাণ্ড ঘটেছে পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার গোবরডাঙ্গার কচুলিয়া গ্ৰামে। সেনাবাহিনীর সাবেক সদস্য রফিকুল ইসলাম বাড়ির পাশেই রাস্তার ধারে কয়েকটি কলাগাছ লাগিয়েছিলেন। সেই গাছের কলা ও মোচা চুরি ঠেকাতেই অভিনব পদ্ধতি অবলম্বন করেছেন তিনি।

রফিকুলের দাবি, এই পদ্ধতি অনেকটাই কাজ দিয়েছে। তিনি বলেন, আমি সেনাবাহিনীতে চাকরি করেছি, তাই সিকিউরিটি বা ডিফেন্সটা ভালো করে বুঝি। অবসর নেওয়ার পরে চাষের প্রতি আমার মনোযোগ বাড়ে। ২০১৯ সালে প্রথম কলাগাছগুলো লাগায়। এক বছরের মধ্যেই ফলও আসে। কিন্তু ২০২৪ সাল পর্যন্ত গাছগুলো থেকে কলা তো দূরের কথা, একটা মোচাও বাড়িতে নিয়ে যেতে পারিনি।

তিনি আরও বলেন, এবার দেখলাম বেশ কয়েকটা গাছে মোচা এসেছে। চিন্তা করলাম, যে কোনো উপায়ে এগুলোকে রক্ষা করতে হবে। এরপরই আমার মাথায় এই বুদ্ধি আসে। যেমন বুদ্ধি, তেমন কাজ। প্রথমে বাঁশ পুঁতে পরে জালি টানিয়ে দিয়েছি। আর কলা গাছের সুরক্ষায় টিন দিয়ে ঘিরে তালা মেরে দিয়েছি।

ডিডি/এসএএইচ