ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৯ সেপ্টেম্বর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫০ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

নাসরাল্লাহ হত্যা, নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকের দাবি ইরানের

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহপ্রধান হাসান নাসরাল্লাহকে হত্যার প্রতিবাদে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক চেয়ে চিঠি দিয়েছে ইরান। শনিবার (২৮ সেপ্টেম্বর) ১৫ সদস্যের এই সংস্থার কাছে লেখা এক চিঠিতে এই দাবি জানিয়েছেন জাতিসংঘে ইরানের রাষ্ট্রদূত আমির সায়েইদ ইরাভানি।

হিজবুল্লাহর আরেক নেতাকে হত্যার দাবি ইসরায়েলের

লেবাননে ইসরায়েলি সামরিক বাহিনীর হামলা অব্যাহত রয়েছে। হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহর মৃত্যুর পর বৈরুতে বিমান হামলায় গোষ্ঠীটির আরেক শীর্ষ নেতার মৃত্যু হয়েছে বলে দাবি করেছে তারা।

সিরিয়ায় ‘অজ্ঞাত’ বাহিনীর বিমান হামলায় ইরানপন্থি ১২ যোদ্ধা নিহত

সিরিয়ার পূর্বাঞ্চলে বিমান হামলায় ১২ জন ইরানপন্থি যোদ্ধা নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। তবে কারা এই হামলা চালিয়েছে, তা এখনো অজানা। রোববার (২৯ সেপ্টেম্বর) এসব তথ্য জানিয়েছে পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

গজলডোবা বাঁধ দিয়ে পানি ছেড়েছে ভারত, বাংলাদেশে কী প্রভাব পড়বে?

বাংলাদেশে গত কয়েকদিন ধরে ভারী বৃষ্টিপাত হওয়ায় তিস্তা নদীর পানি এমনিতেই বাড়ছে। এর মধ্যেই শুক্রবার (২৭ সেপ্টেম্বর) দুই দফায় গজলডোবা বাঁধ দিয়ে প্রায় ১১ হাজার কিউমেক পানি ছেড়েছে ভারত। প্রতি সেকেন্ডে এক ঘনফুট পানি বা প্রায় ২৮ দশমিক ৩১ লিটার পানি ছাড়া হলে তাকে এক কিউসেক বলা হয়। আর ৩৫ দশমিক ৩১ কিউসেকে এক কিউমেক হয়।

পশ্চিমবঙ্গে বন্যা, কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ ঝাড়লেন মমতা

পশ্চিমবঙ্গের পার্শ্ববর্তী রাজ্য সিকিম ও প্রতিবেশী দেশ নেপালে এক নাগাড়ে বৃষ্টিপাতের ফলে তিস্তা নদীর পানি বেড়েছে। সে কারণে এরই মধ্যে গজোলডোবা বাঁধ থেকে পানি ছাড়া হয়েছে। পানির স্তর বেড়েছে উত্তরবঙ্গের একাধিক নদীতেও। নদীর পাড় উপচে বেশ কিছু অঞ্চল জলমগ্ন হয়ে পড়েছে।

নেপালে বন্যা-ভূমিধসে ১২৬ জনের মৃত্যু, বহু নিখোঁজ

নেপালে টানা বৃষ্টির কারণে সৃষ্ট ভয়াবহ বন্যায় অন্তত ১২৬ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন আরও ৬৩ জন। দেশটির জাতীয় দুর্যোগ ঝুঁকি হ্রাস ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষ রোববার (২৯ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে। প্রবল বৃষ্টিপাতে তলিয়ে গেছে রাজধানী কাঠমান্ডুর নিম্নাঞ্চলগুলো। এছাড়া দেশজুড়ে বন্যা ও ভূমিধসে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে।

যুক্তরাষ্ট্রে হারিকেন হেলেনের তাণ্ডব, মৃতের সংখ্যা বেড়ে ৬৪

যুক্তরাষ্ট্রের দক্ষিণপূর্বাঞ্চলে হারিকেন হেলেনের আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ভয়াবহ এই ঘূর্ণিঝড়ে এখন পর্যন্ত ৬৪ জনের মৃত্যু হয়েছে এবং লক্ষাধিক মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় দিন কাটাচ্ছেন। ঝড়ের পরবর্তী বন্যা ও ভূমিধসের কারণে বিঘ্নিত হচ্ছে উদ্ধার তৎপরতা। এর ফলে মানবেতর অবস্থায় দিন পার করছেন হাজার হাজার মানুষ।

‘কামিকাজে ড্রোন’ কিনছে ভারত

দূরপাল্লার শক্তিশালী ‘কামিকাজে ড্রোন’ কিনতে যাচ্ছে ভারত। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) এ পরিকল্পনার কথা জানিয়েছেন দেশটির সেনাবাহিনীর আর্টিলারি বিভাগের প্রধান লেফটেন্যান্ট জেনারেল অদোশ কুমার। তবে ঠিক কোন দেশের কাছ থেকে এই ড্রোন কেনা হচ্ছে, তা স্পষ্ট করে বলেনি কোনো ভারতীয় গণমাধ্যম।

কেএএ/জিকেএস