ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ সেপ্টেম্বর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫১ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

হাসান নাসরাল্লাহর মৃত্যুর খবর নিশ্চিত করেছে হিজবুল্লাহ
লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ এক বিবৃতিতে নিশ্চিত করেছে যে, তাদের শীর্ষ নেতা হাসান নাসরাল্লাহ ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন। এর আগে এক বিবৃতিতে ইসরায়েলি বাহিনী দাবি করে যে, তারা শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় লেবাননের রাজধানী বৈরুতে বড় ধরনের বিমান হামলা চালিয়ে হিজবুল্লাহর দীর্ঘদিনের নেতা হাসান নাসরাল্লাহকে হত্যা করেছে।

ইসরায়েলি হামলায় ইরানের বিপ্লবী গার্ডের এক কমান্ডারও নিহত
লেবাননে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহর পাশাপাশি ইরানের বিপ্লবী গার্ড কোরের (আইআরজিসি) একজন জ্যেষ্ঠ কমান্ডারও নিহত হয়েছেন। শনিবার (২৮ সেপ্টেম্বর) ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

তেল আবিবে দফায় দফায় বিস্ফোরণ
তেল আবিবে দফায় দফায় বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। এর আগে লেবাননের রাজধানী বৈরুতে বেশ কয়েকটি আবাসিক ভবনে দফায় দফায় হামলা চালায় ইসরায়েলি বাহিনী। রাজধানীর দক্ষিণাঞ্চলে এই নজিরবিহীন হামলায় হতাহতদের মধ্যে শিশুও রয়েছে।

চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত
চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত। এক বিজ্ঞপ্তি অনুসারে, দেশটির কেন্দ্রীয় সরকার শুক্রবার বাসমতি ব্যতীত সব ধরনের চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে। এই আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে।

টানা বৃষ্টিতে ফুঁসছে তিস্তা, গজলডোবা ব্যারেজ থেকে ছাড়া হলো পানি
পার্শ্ববর্তী রাজ্য সিকিমসহ পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গে চলছে টানা বৃষ্টিপাত। গত শুক্রবার (২৭ সেপ্টেম্বর) থেকে ভারী বৃষ্টিতে পানি বাড়ছে বিভিন্ন নদীতে। শনিবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ক্রমশ ভয়ংকর রূপ ধারণ করে তিস্তা। ডুয়ার্স, কালিম্পং, ক্রান্তি থেকে শুরু করে পশ্চিমবঙ্গের পার্শ্ববর্তী রাষ্ট্র বাংলাদেশের সীমান্ত পর্যন্ত ফুলে-ফেঁপে উঠেছে খরস্রোতা এই নদী।

যুক্তরাষ্ট্রে হারিকেন হেলেনের আঘাত, নিহত ৪৩
যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলে হারিকেন হেলেনের আঘাতে অন্তত ৪৩ জনের প্রাণহানি হয়েছে। এতে সেখানের লাখ লাখ মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছেন। নৌকা, হেলিকপ্টার ও বড় গাড়ির সাহায্যে উদ্ধার অভিযান পরিচালনা করা হচ্ছে।

পাকিস্তানে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৬ আরোহী নিহত
পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় একটি চার্টার্ড হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে অন্তত ছয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও আটজন। শনিবার (২৮ সেপ্টেম্বর) অঞ্চলটির উত্তর ওয়াজিরিস্তান জেলায় একটি এমআই-৮ হেলিকপ্টার বিধ্বস্ত হলে এই হতাহতের ঘটনা ঘটে।

নেপালে বন্যা-ভূমিধসে নিহত ১০, নিখোঁজ ১৮
নেপালে ভারী বৃষ্টির কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে কমপক্ষে ১০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছে আরও ১৮ জন। তাদের খোঁজে কাজ করছেন উদ্ধারকারী দলের সদস্যরা। শনিবার দুর্যোগ বিষয়ক এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। খবর

ইউক্রেনে মেডিকেল সেন্টারে রাশিয়ার হামলা, নিহত ৬
ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় সুমি শহরের একটি মেডিকেল সেন্টারে রাশিয়ার পরপর দুটি হামলায় অন্তত ছয়জন নিহত হয়েছেন। শনিবার (২৮ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছেন ইউক্রেনীয় স্বরাষ্ট্রমন্ত্রী ইহোর ক্লাইমেনকো।

যুক্তরাষ্ট্রের মেক্সিকো উপসাগরে তেলের উৎপাদন কমেছে ২৪ শতাংশ
হারিকেন হেলেনের প্রভাবে যুক্তরাষ্ট্রের মেক্সিকো উপসাগরে ক্রুড অয়েলের উৎপাদন কমেছে ২৪ শতাংশ। তাছাড়া প্রাকৃতিক গ্যাসের উৎপাদন কমেছে ১৮ শতাংশ। ইউএস ব্যুরো অব সেফটি অ্যান্ড এনভায়রনমেন্টাল এনফোর্সমেন্ট এ তথ্য জানিয়েছে।

কেএএ/জেআইএম