ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

নিজেদের নাগরিকদের লেবানন ছাড়তে বললো জাপান

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:৪১ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২৪

লেবাননে হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে হামলা জোরদার করেছে ইসরায়েল। এতে প্রাণহানির সংখ্যা ক্রমেই বাড়ছে। ইসরায়েলি স্থপানায় পাল্টা হামলা চালাচ্ছে লেবাননের সশস্ত্র সংগঠনটিও।

এমন পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশই নিজেদের নাগরিকদের লেবানন ছাড়ার আহ্বান জানিয়েছে। এবার সে তালিকায় যুক্ত হয়েছে জাপানও।

জাপানের প্রধান মন্ত্রী পরিষদ সচিব ইয়োশিমাসা হায়াশি জানিয়েছেন, লেবাননে বসবাস করা জাপানি নাগরিকদের নিরাপত্তার বিষয়টি আমরা যাচাই করছি। পাশাপাশি নাগরিকদের দেশটি ছাড়ার আহ্বান জানাচ্ছি।

তাছাড়া জাপানের গণমাধ্যমের খবরে বলা হয়েছে, জর্ডানে একটি সামরিক প্লেন পাঠানোর পরিকল্পনা করছে জাপান সরকার। সেখান থেকে লেবাননে আটকে পড়াদের নিয়ে আসা হবে।

এর আগে বিশ্বের অসংখ্য দেশ নিজেদের নাগরিকদের লেবানন সফরের ব্যাপারে সতর্ক করে ও দেশটি ছাড়ার আহ্বান জানায়। যার মধ্যে অন্যতম হলো ইতালি, বেলজিয়াম, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, রাশিয়া, ভারত, অস্ট্রেলিয়া ও মালয়েশিয়া।

এদিকে ইসরায়েলের ধারাবাহিক হামলায় বিধ্বস্ত লেবানন। গত ২৪ ঘণ্টায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯২ জনে। আর মোট প্রাণহানির সংখ্যা ৭০০ ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ (ইইউ) আরবের কয়েকটি দেশ যুদ্ধবিরতির আহ্বান জানালেও, তা কানেই নিচ্ছেন না নেতানিয়াহু। উল্টো, সর্বোচ্চ শক্তি দিয়ে হামলা চালানোর নির্দেশ দিয়েছেন তিনি।

সূত্র: আল-জাজিরা

এমএসএম