ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পাকিস্তানে শিয়া-সুন্নি সংঘর্ষে নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:২৭ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৪

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় কুররামে শিয়া ও সুন্নি জনজাতির মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে প্রাণ হারিয়েছেন অন্তত ২০ জন। আহত হয়েছেন আরও অনেকে।

বিরোধ শুরু হয়েছিল দিন পাঁচেক আগে। আফগানিস্তান সীমান্তের কাছে কুররাম জেলায় একটি জমি নিয়ে বিরোধ থেকে এই ঝামেলার সূত্রপাত। পরে সেই বিরোধ বড় আকার নেয়।

আরও পড়ুন>>

কর্তৃপক্ষ জানিয়েছে, সংঘর্ষে কমপক্ষে ৭৫ জন আহত হয়েছেন। নামপ্রকাশে অনিচ্ছুক কুররামের এক উচ্চপদস্থ প্রশাসনিক কর্মকর্তা বলেছেন, প্রচুর বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। সরকার ও অন্য জনজাতিরা এই সংঘর্ষ বন্ধের চেষ্টা করেছে। কিন্তু তাতে লাভ হয়নি।

চলমান সংঘর্ষে মর্টার শেলের মতো ভারী অস্ত্র ব্যবহার করা হয়েছে। খাইবার পাখতুনখোয়া প্রদেশের আইনমন্ত্রী আফতাব আলম বলেছেন, এক পক্ষ ইরানের তৈরি অস্ত্র ব্যবহার করছে বলে জানা গেছে। এটি পরে তদন্ত করা হবে।

আঞ্চলিক সরকারের মুখপাত্র ব্যারিস্টার সাইফ আলী জানিয়েছেন, উত্তেজনা কমাতে প্রবীণ জনজাতি নেতাদের সাহায্য নিচ্ছে প্রশাসন। তার দাবি, দু’পক্ষই সংঘর্ষবিরতিতে রাজি হয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে কুররামে শিয়া ও সুন্নিদের মধ্যে একাধিকবার সংঘর্ষ হয়েছে। গত জুলাই মাসেও তাদের মধ্যে জমি নিয়ে বিরোধ দেখা দিয়েছিল। তখন সংঘর্ষে ৩৫ জনের মৃত্যু হয়। পরে একটি জনজাতি কাউন্সিলের মধ্যস্থতায় বিরোধ সাময়িকভাবে থামানো সম্ভব হয়েছিল।

পাকিস্তান একটি সুন্নি-প্রধান দেশ। সেখানে মোট জনসংখ্যার মাত্র ১৫ শতাংশ হলেন শিয়া মুসলিম। শিয়াদের অভিযোগ, তারা দীর্ঘদিন ধরেই বঞ্চনা ও সহিংসতার ভুক্তভোগী হচ্ছে।

সূত্র: এএফপি, ডয়েচে ভেলে
কেএএ/