ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৫ সেপ্টেম্বর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

দেশে ফিরবেন কি না সেই সিদ্ধান্ত শেখ হাসিনার: জয়

শেখ হাসিনার দেশে ফেরা নিয়ে কথা বলেছেন ছেলে সজীব ওয়াজেদ জয়। মঙ্গলবার রাতে (২৪ সেপ্টেম্বর) ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে জয় বলেছেন, দেশে ফেরার বিষয়টা শেখ হাসিনার ওপর নির্ভর করবে। একই সঙ্গে তার দাবি, আওয়ামী লীগ ছাড়া বাংলাদেশের প্রকৃত সংস্কার ও নির্বাচন অসম্ভব।

রোহিঙ্গাদের জন্য ২ হাজার কোটি টাকার বেশি সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থী ও বাংলাদেশসহ আঞ্চলিক আশ্রয়দাতা সম্প্রদায়ের জন্য প্রায় ১৯ কোটি ৯০ লাখ মার্কিন ডলারের নতুন সহায়তা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ২ হাজার ১৮৯ কোটি টাকা প্রায় (ডলারের বিনিময় হার ১১০ টাকা ধরে)।

সাইফুজ্জামানের সম্পদ জব্দ করে বাংলাদেশে পাঠাতে ব্রিটিশ এমপির চিঠি

যুক্তরাজ্যে হাজার হাজার কোটি টাকা পাচারের মাধ্যমে বিপুল সম্পত্তি কেনার ঘটনায় তদন্তের মুখে পড়েছেন বাংলাদেশের সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তার বিরুদ্ধে ওঠা অভিযোগগুলোর যথাযথ তদন্তের দাবি জানিয়ে যুক্তরাজ্যের জাতীয় অপরাধ সংস্থার নির্বাহী মহাপরিচালকের কাছে চিঠি দিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত সংসদ সদস্য আপসানা বেগম। অবৈধভাবে অর্জিত সম্পদগুলো জব্দ করে বাংলাদেশকে ফিরিয়ে দেওয়ারও অনুরোধ জানিয়েছেন তিনি।

মোসাদের সদরদপ্তরের কাছে রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহ

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ জানিয়েছে, তারা তেল আবিবের কাছে অবস্থিত ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের সদরদপ্তরের কাছে হামলা চালিয়েছে। হিজবুল্লাহর দাবি, তারা মোসাদের সদর দপ্তর লক্ষ্য করে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

লেবাননে বাস্তুহারা হয়ে পড়েছে প্রায় ৫ লাখ মানুষ

লেবাননে ইসরায়েলি বাহিনীর হামলা অব্যাহত রয়েছে। জীবন বাঁচাতে হাজার হাজার মানুষ বাড়ি-ঘর ছেড়ে পালাতে বাধ্য হচ্ছে। এরই মধ্যে সেখানে বাস্তুহারা হয়ে পড়েছে প্রায় ৫ লাখ মানুষ। লেবাননের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বু হাবিব বলেছেন, ইসরায়েলি বাহিনী হিজবুল্লাহর বিরুদ্ধে সামরিক অভিযান জোরদার করার পর থেকে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা প্রায় ৫ লাখে পৌঁছেছে।

কয়েক দশকের মধ্যে চীনের প্রথম আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা

কয়েক দশকের মধ্যে প্রথম আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে চীন। প্রশান্ত মহাসাগরে একটি ডামি ওয়ারহেড বহনকারী আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে বলে নিশ্চিত করেছে বেইজিং।

এ বছর ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে ২৫ হাজার অভিবাসী

চলতি বছরের এখন পর্যন্ত ফরাসি উপকূল থেকে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়েযুক্তরাজ্যে পৌঁছেছেন ২৫ হাজার অভিবাসী। এই সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় অন্তত চার শতাংশ বেশি। ২০২৩ সালের এই সময়ে মোট ২৩ হাজার ৯৯৬ অভিবাসী ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে পৌঁছেছিলেন।

তবে কি সম্পর্কে জড়ালেন ইতালির প্রধানমন্ত্রী-ইলন মাস্ক?

তবে কী নতুন করে প্রেমে পড়েছেন ইলন মাস্ক? এই প্রশ্ন এখন সর্বত্র ছেয়ে গেছে ঝড়ের বেগে। একটি ছবিতে দেখা গিয়েছে ইলন মাস্কের সঙ্গে ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিকে। তাদের সেই ছবি ও ভিডিও বর্তমানে ভাইরাল হয়েছে সর্বত্র। এরপরই সামাজিক মাধ্যমে সবার একটাই প্রশ্ন তবে কী এরা দুজনে ডেটিং করছেন।

২৪ ঘণ্টায় গাজায় ৫৩ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল

গাজায় গত ২৪ ঘণ্টায় কমপক্ষে ৫৩ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। প্রায় প্রতিদিনই অবরুদ্ধ এই উপত্যকায় ইসরায়েলের হামলায় প্রাণ হারাচ্ছে নিরীহ ফিলিস্তিনিরা। রাফার উত্তরাঞ্চলে একটি বাড়িতে বোমা হামলার ঘটনায় এক নারী এবং তার পাঁচ সন্তান নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

পাত্রী দেখানোর কথা বলে ৮ জনকে অপহরণ করলো ডাকাতরা

পাকিস্তানে পাত্রী দেখানোর কথা বলে ডেকে নিয়ে আটজনকে অপহরণ করেছে ডাকাতরা। অপহৃতদের মধ্যে চারজন নারীও রয়েছেন। সম্প্রতি সিন্ধের কুখ্যাত কাচ্চা এলাকায় (নদী সংলগ্ন এলাকা) ঘটেছে এই ঘটনা।

এসএএইচ/জিকেএস