ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৪ সেপ্টেম্বর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০৪ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

লেবাননে ইসরায়েলের ভয়াবহ হামলায় নিহত বেড়ে ৫৫৮
লেবাননে ইসরায়েলি বাহিনীর ভয়াবহ হামলায় এখন পর্যন্ত ৫৫৮ জন নিহত হয়েছে। এর মধ্যে ৫০ জনই শিশু। এছাড়া আহত হয়েছে আরও ১ হাজার ৮৩৫ জন। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির বিভিন্ন অংশে ইসরায়েলি বাহিনীর হামলায় এসব হতাহতের ঘটনা ঘটেছে।

লেবাননকে গাজার মতো হতে দেওয়া যাবে না: ইরানি প্রেসিডেন্ট
লেবাননে গাজার মতো পরিস্থিতি হতে দেওয়া যাবে না। আন্তর্জাতিক সম্প্রদায়কে এ বিষয়ে সতর্ক করেছেন ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান। তিনি বলেছেন, লেবাননকে আরেকটি গাজায় পরিণত হতে দেওয়া যাবে না।

অস্থিতিশীলতার ঝুঁকিতে মধ্যপ্রাচ্য: রাশিয়া
রাশিয়া সতর্ক করে জানিয়েছে, লেবাননে ইসরায়েলি হামলার কারণে মধ্যপ্রাচ্য সম্পূর্ণভাবে অস্থিতীশীল হয়ে পড়তে পারে ও সংঘাতের পরিধি আরও বাড়তে পারে।

মধ্যপ্রাচ্যে আরও সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র
ইসরায়েল এবং লেবাননের মধ্যে নতুন করে সংঘাতের ঘটনাকে কেন্দ্র করে অস্থির হয়ে উঠেছে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি। এমন অবস্থায় মধ্যপ্রাচ্যে আরও সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

জাতিসংঘ অধিবেশন/ মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শেষ ভাষণে বাইডেন কী বলবেন?
মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জাতিসংঘের সাধারণ অধিবেশনে শেষ বারের মতো ভাষণ দিতে যাচ্ছেন জো বাইডেন। তিনি আর মাত্র তিন মাস প্রেসিডেন্ট হিসেবে আছেন।

বন্ধ হয়ে যাচ্ছে কলকাতার ঐতিহ্যবাহী ট্রাম
বন্ধ হয়ে যাচ্ছে কলকাতার ঐতিহ্যবাহী গণপরিবহন ট্রাম। বর্তমানে ভারতের একমাত্র এই শহরটিতেই ট্রাম চলাচল করে। তবে সময়ের পরিক্রমায় কলকাতায় অনেকাংশে কমে গেছে ট্রাম চলার রাস্তা। ধীরে ধীরে কমেছে ট্রামের সংখ্যাও। কিন্তু এবার তিলোত্তমার সেই নস্টালজিক বাহন চিরতরেই বন্ধ হওয়ার পথে।

এবার ভারতে এমপক্সের নতুন ধরন শনাক্ত
এবার ভারতে এমপক্স ভাইরাসের নতুন ধরন শনাক্ত হয়েছে। বর্তমানে এই ভাইরাসের ক্লেড১ ভ্যারিয়েন্ট বিভিন্ন দেশে দ্রুত ছড়িয়ে পড়ছে। এটি আগের ভ্যারিয়েন্টের চেয়ে আরও গুরুতর বলে ধারণা করা হচ্ছে। এটি ত্বকের সংস্পর্শ থেকে ছড়িয়ে পড়তে পারে।

শ্রীলঙ্কায় দিশানায়েকে প্রেসিডেন্ট হওয়াটা কি ভারতের জন্য চ্যালেঞ্জ
দিশানায়েকে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হওয়াটা কি ভারতের জন্য চ্যালেঞ্জ? চলতি বছরের ফেব্রুয়ারি মাসে অনূঢ়া কুমারা দিশানায়েকে যখন ভারত সফরে গিয়েছিলেন, সেই সময় কেউ অনুমান করতে পারেনি যে মাত্র সাত মাসের মধ্যে বামপন্থি এই নেতা শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।

গ্রিসের কাছে অভিবাসনপ্রত্যাশীদের নৌকাডুবি, নিহত ৪
গ্রিসের স্যামোস দ্বীপের কাছে অভিবাসনপ্রত্যাশীদের একটি নৌকা ডুবে চারজনের মৃত্যু হয়েছে। গ্রিক কর্মকর্তারা জানিয়েছেন, নৌকাটি তুরস্ক থেকে আসছিল।

সৌদি আরবে বৃষ্টি-বজ্রপাতের পূর্বাভাস
চলতি মাসের শেষের দিকে সৌদি আরবে তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। আগামী শুক্রবার পর্যন্ত সৌদির কিছু এলাকায় বৃষ্টি ও বজ্রপাত অব্যাহত থাকবে বলেও পূর্বাভাস দেওয়া হয়েছে। এমন পরিস্থিতিতে দেশটির সিভিল ডিফেন্স সার্ভিসের পক্ষ থেকে জনসাধারণকে সতর্ক করা হয়েছে।

জাপানে ভূমিকম্প-সুনামির আঘাত
জাপানে ভূমিকম্প এবং সুনামি আঘাত হেনেছে। দেশটির আবহাওয়া সংস্থা জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার ইজু দ্বীপপুঞ্জের কাছে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এরপরেই প্রত্যন্ত হাচিজোজিমা দ্বীপে ছোট একটি সুনামিও আঘাত হানে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কেএএ/এএসএম