ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইসরায়েলি হামলা

লেবাননে হাজার হাজার মানুষ বাড়িঘর ছাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:১৫ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২৪

লেবাননে ভয়াবহ হামলার পর মধ্যপ্রাচ্যে যুদ্ধ পরিস্থিতির ব্যাপক অবনতি হয়েছে। ইসরায়েলের এক দিনের হামলায় দেশটিতে ৪৯২ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে ৩৫ জনই শিশু।

দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয় জানিয়েছে, আহতের সংখ্যা এক হাজার ৬৪৫। পাল্টা হামলা চালাচ্ছে হিজবুল্লাহও। এমন পরিস্থিতিতে লেবাননে বাড়িঘর ছাড়ছেন হাজার হাজার মানুষ।

জাতিসংঘের শরণার্থী সংস্থার মুখপাত্র ম্যাথিউ সল্টমার্শ বলেছেন, লেবাননে বেসামরিকদের ওপর ইসরায়েলি হামলার ঘটনা অগ্রহণযোগ্য।

আরও পড়ুন>

সল্টমার্শ জেনেভায় সাংবাদিকদের বলেন, গতকাল সারাদিন ও রাতে হাজার হাজার মানুষকে বাড়িঘর ছাড়তে বাধ্য করা হয়েছে ও এই সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।

এদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগছি বলেছেন, লেবানন ও গাজায় ইসরায়েলি পদক্ষেপের ব্যাপারে তেহরান উদাসীন থাকবে না।

এক এক্স বার্তায় তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সহযোগিতায় ইসরায়েলের অপরাধ বিশ্বের কাছে পরিষ্কার। এখান থেকে চোখ ফিরিয়ে নেওয়ার সুযোগ নেই।

তাছাড়া লেবাননে গাজার মতো পরিস্থিতি হতে দেওয়া যাবে না। আন্তর্জাতিক সম্প্রদায়কে এ বিষয়ে সতর্ক করেছেন ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান। তিনি বলেছেন, লেবাননকে আরেকটি গাজায় পরিণত হতে দেওয়া যাবে না।

সম্প্রতি লেবাননে ইসরায়েলি বাহিনীর ভয়াবহ বিমান হামলার ঘটনাকে কেন্দ্র করে এমন মন্তব্য করেছেন মাসুদ পেজেশকিয়ান। ২০০৬ সালের পর লেবাননে এটাই ইসরায়েলি বাহিনীর সবচেয়ে বড় হামলার ঘটনা।

সূত্র: আল-জাজিরা

এমএসএম