ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২২ সেপ্টেম্বর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট হিসেবে জয় পেলেন বাপপন্থি অনুরা কুমারা

শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন বামপন্থি ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) অ্যালায়েন্সের প্রার্থী অনুরা কুমারা দিসানায়েক। দ্বিতীয় দফায় গণনা শেষে দেখা গেছে তিনি সর্বোচ্চ ভোট পেয়েছেন।

শ্রীলঙ্কার নির্বাচনে চমকে দেওয়া কে এই দিসানায়েক

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন বামপন্থি নেতা অনুরা কুমারা দিসানায়েক। রোববার (২২ সেপ্টেম্বর) রাতে এই ঘোষণা দেয় দেশটির নির্বাচন কমিশন। ২০২২ সালে গণবিক্ষোভের মুখে তৎকালীন প্রেসিডেন্ট দেশ ছেড়ে পালানোর দুই বছরেরও বেশি সময় পর নির্বাচিত প্রেসিডেন্ট পেলো শ্রীলঙ্কা।

মোদী ও বাইডেনের মধ্যে বৈঠকে বাংলাদেশ নিয়ে আলোচনা

কোয়াড বৈঠকে অংশ নিতে তিন দিনের সফরে যুক্তরাষ্ট্র গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে এরই মধ্যে মোদী ও বাইডেনের মধ্যে আলোচনা হয়েছে। বাংলাদেশের পরিস্থিতি নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়েছে। ভারতের পররাষ্ট্র সচিব বিক্রম মিশ্র এ তথ্য নিশ্চিত করেছেন।

জাতিসংঘে ফিলিস্তিন ও ইসলামোফোবিয়া ইস্যু তুলবে পাকিস্তান

জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে যোগ দিতে যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। সেখানে দেওয়া ভাষণে তিনি ফিলিস্তিন ও ইসলামোফোবিয়া নিয়ে কথা বলবেন। রোববার (২২ সেপ্টেম্বর) দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়ের অফিস থেকে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলের গভীরে বড় হামলা হিজবুল্লাহর

ইসরায়েল-হিজবুল্লাহ পাল্টাপাল্টি হামলা ক্রমেই তীব্র থেকে তীব্রতর হচ্ছে। দু’পক্ষই বড় পরিসরে আন্তঃসীমান্ত হামলা চালিয়ে যাচ্ছে।

মণিপুরে বড়োসড়ো হামলার শঙ্কা

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে ফের বড়োসড়ো হামলার আশঙ্কা করা হচ্ছে। সম্প্রতি প্রতিবেশী দেশ মিয়ানমার থেকে ৯০০ কুকি যোদ্ধা রাজ্যটিতে অনুপ্রবেশ করেছে বলে জানিয়েছে দেশটির গোয়েন্দারা। তাই আগামী ২৮ সেপ্টেম্বর মেইতেই অধ্যুষিত এলাকায় হামলা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এরই মধ্যে রাজ্যটিতে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

মিয়ানমারে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩৮৪, বহু এখনো নিখোঁজ

টাইফুন ইয়াগি পরবর্তী বন্যায় মিয়ানমারে মৃতের সংখ্যা বেড়ে ৩৮৪ জনে দাঁড়িয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন অন্তত ৮৯ জন। শনিবার (২১ সেপ্টেম্বর) দেশটির জান্তা সরকার এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীদের এলোপাতাড়ি গুলিতে নিহত ৪

যুক্তরাষ্ট্রে একদল বন্দুকধারীর এলোপাতাড়ি গুলিতে অন্তত চারজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কয়েক ডজন মানুষ। শনিবার (২১ সেপ্টেম্বর) রাতে দেশটির আলাবামা অঙ্গরাজ্যে এ ঘটনা ঘটে।

ইরানে কয়লা খনিতে বিস্ফোরণ, নিহত বেড়ে ৫০

ইরানের পূর্বাঞ্চলে একটি কয়লা খনিতে বিস্ফোরণের ঘটনায় নিহত বেড়ে ৫০ জনে দাঁড়িয়েছে। এতে আহত হয়েছেন আরও ২০ জন। এ খবর নিশ্চিত করে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে জানানো হয়েছে, এখনো বেশ কিছু শ্রমিক খনিতে আটকা পড়ে আছেন।

বাংলাদেশি অনুপ্রবেশকারীদের উল্টো করে ঝুলিয়ে রাখা হবে: অমিত শাহ

বাংলাদেশি অবৈধ অনুপ্রবেশকারীদের উল্টো ঝুলিয়ে সোজা করা হবে বলে হুমকি দিয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শুক্রবার (২১ নভেম্বর) দেশটির পূর্বাঞ্চলীয় রাজ্য ঝাড়খণ্ডে বিজেপির নির্বাচনী এক সমাবেশে এমন হুমকি দিয়েছেন তিনি।

কেএএ/জিকেএস