ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের রাজনীতিতে ভারতীয়-আমেরিকানদের প্রভাব

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:৫১ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২৪

যুক্তরাষ্ট্রের কংগ্রেসে বর্তমানে ভারতীয়-আমেরিকান আইনপ্রণেতার সংখ্যা পাঁচজন, রাজ্য পর্যায়ে রয়েছেন আরও প্রায় ৪০ জন। এশীয়-আমেরিকান যেকোনো গোষ্ঠীর মধ্যে ভারতীয়-আমেরিকানদের ভোট দেওয়ার হার সবচেয়ে বেশি। এশীয়-আমেরিকানদের রাজনৈতিক আচরণ নিয়ে গবেষণাকারী সংস্থা এএপিআই ডাটার কার্তিক রামকৃষ্ণান জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলেকে এসব তথ্য দিয়েছেন।

তিনি বলেছেন, কমলা হ্যারিস যে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হয়েছেন, তা থেকে বোঝা যায়, ভারতীয়-আমেরিকানরা যুক্তরাষ্ট্রের রাজনীতিতে শক্তিশালী হয়ে উঠছেন।

আরও পড়ুন>

রামকৃষ্ণান বলেন, ভারতীয়-আমেরিকানরা অন্যদের তুলনায় একটু বেশি শিক্ষিত ও সম্পদশালী হওয়ায় তাদের মধ্যে কেউ রাজনীতি করতে চাইলে তহবিল সংগ্রহ ও অন্যান্য সুযোগ পাওয়া সহজ হয়। ভারতীয়-আমেরিকানদের কেউ কেউ এখন নির্বাচনে প্রার্থী হতে আগ্রহী হচ্ছেন বলে জানিয়েছেন তিনি।

‘তারা তাদের বন্ধুদের কাছ থেকে, তাদের সামাজিক নেটওয়ার্কের কাছ থেকে রাজনৈতিক অনুদান পাচ্ছেন,’ বলেন রামকৃষ্ণান।

জর্জটাউন বিশ্ববিদ্যালয়ে ভারতীয় রাজনীতির অধ্যাপক ইরফান নুরুদ্দিন জানান, ভারতীয়-আমেরিকানদের অধিকাংশই ডেমোক্রেটিক প্রার্থীকে ভোট দেন বলে গবেষণায় দেখা গেছে।

তবে রিপাবলিকানদের মধ্যে এমন আলোচনা রয়েছে যে, ভারতীয়-আমেরিকানরা নীতি নয়, নামের কারণে ডেমোক্র্যাটদের ভোট দিয়ে থাকেন।

মিশিগানের একজন রিপাবলিকান ন্যাশনাল কমিটিওমেন হিমা কোলানাজি রেড্ডি (জন্ম ভারতে) বলেন, তারা (ভারতীয়-আমেরিকান) ডেমোক্র্যাটদের ভোট দেন, কারণ ভারতে ডেমোক্রেসি (গণতন্ত্র) রয়েছে।

‘তারা ডেমোক্রেটিক পার্টির সঙ্গে ডেমোক্রেসিকে মেলান। তারা মনে করেন, বোধ হয় এটাই সেই পার্টি যাদের ভোট দেওয়া উচিত,’ বলেন কোলানাজি রেড্ডি।

সূত্র: ডয়েচে ভেলে
কেএএ/