ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রেডিও-পেজার বিস্ফোরণের পর লেবাননে বিমান হামলা চালালো ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:১২ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২৪

লেবাননে তারবিহীন যোগাযোগ যন্ত্র পেজার ও রেডিও বিস্ফোরণের পর এবার দেশটিতে বিমান হামলা চালালো ইসরায়েল। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) লেবাননের দক্ষিণাঞ্চলে ওই বিমান হামলা চালায় দখলদার দেশটির সামরিক বাহিনী।

হিজবুল্লাহর যোগাযোগ যন্ত্রে বিস্ফোরক বসিয়ে ইসরায়েলের সমন্বিত হামলায় দুদিনে লেবাননে অন্তত ৩৭ জন নিহত ও আরও তিন হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। যোগাযোগ যন্ত্রে ইসরায়েলের হামলার পর লেবাননজুড়ে ব্যাপক বিশৃঙ্খলা তৈরি হয়েছে। দেশটির অনেক নাগরিক এখন বিস্ফোরণের আশঙ্কায় তাদের মোবাইল ফোন থেকেও দূরে থাকছেন।

রাজধানী বৈরুতের কাছের এক রাস্তায় মোস্তফা সিবাল নামের এক ব্যক্তি ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, এটা আর ছোট বিষয় নয়, এটা এখন যুদ্ধ। এখন আমাদের মোবাইল ফোনও নিরাপদ নয়। গতকালের বিস্ফোরণ সম্পর্কে জানার পরর আমি আমার ফোনটি মোটরসাইকেলে রেখেই চলে এসছি। ওটা ধরতেও এখন ভয় লাগছে।

ইসরায়েল বলেছে, তাদের সামরিক বাহিনীর যুদ্ধ বিমান থেকে লেবাননের দক্ষিণাঞ্চলে রাতভর হামলা করা হয়েছে। এদিকে, হিজবুল্লাহ নিয়ন্ত্রিত আল-মানার টেলিভিশনকে লেবাননের একটি নিরাপত্তা সূত্র বলেছে, বৃহস্পতিবার দুপুরের পর থেকে আবারও সীমান্ত এলাকার কাছে বিমান হামলা শুরু করেছে ইসরায়েলি বাহিনী।

বুধবার লেবাননের দক্ষিণাঞ্চলে হিজবুল্লাহর যোদ্ধাদের অভ্যন্তরীণ যোগাযোগের যন্ত্র রেডিওতে বিস্ফোরণ ঘটে। দেশজুড়ে পাঁচ হাজারের বেশি রেডিওতে বিস্ফোরণের এই ঘটনায় অন্তত ২৫ জন নিহত ও আরও ৬০৮ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন লেবাননের স্বাস্থ্যমন্ত্রী।

এর আগে মঙ্গলবার হিজবুল্লাহর যোদ্ধাদের ব্যবহার করা পেজার বিস্ফোরণে অন্তত ১২ জনের প্রাণহানি ঘটে। এছাড়া এই বিস্ফোরণে আহত হয়েছে ২৩০০ এরও বেশি মানুষ। এদিকে ইসরায়েলে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৮ জন আহত হয়েছে।

সূত্র: রয়টার্স

এসএএইচ