ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বিধানসভা নির্বাচন, ভোট দিচ্ছে জম্মু-কাশ্মীর

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:০০ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২৪

ভারত-শাসিত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর প্রথম বারের মতো সেখানে বিধানসভার ভোট অনুষ্ঠিত হচ্ছে। স্থানীয় সময় বুধবার (১৮ সেপ্টেম্বর) সকাল ৭টা থেকেই ভোট শুরু হয়েছে। এদিন প্রথম দফার ২৪ আসনে ভোট হবে। প্রায় এক দশক পর জম্মু ও কাশ্মীরে বিধানসভার ভোট হচ্ছে।

গত ১০ বছরে এই উপত্যকার রাজনীতিতে অনেক কিছুই পাল্টে গেছে। বুধবার সবাইকে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সামাজিক পোস্টে এক বার্তায় তিনি লিখেছেন, জম্মু ও কাশ্মীরের বিধাসভা নির্বাচনের প্রথম দফায় নির্বাচনী এলাকার সবাইকে ভোট দিতে এবং গণতন্ত্রকে শক্তিশালী করার আহ্বান জানাচ্ছি।

নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, সকাল ৯টা পর্যন্ত জম্মু-কাশ্মীরে ১১ দশমিক ১ শতাংশ ভোট পড়েছে। নির্বাচনের কারণে কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে পুরো উপত্যকা। গত কয়েক দিন ধরে বার বার জঙ্গি হামলার ঘটনা ঘটেছে জম্মু-কাশ্মীরে। এ বিষয়কে ‍গুরুত্ব দিয়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে স্থানীয় প্রশাসন।

সশস্ত্র আধা সামরিক বাহিনী (সিএপিএফ) থেকে শুরু করে জম্মু ও কাশ্মীরের পুলিশ ও নিরাপত্তা ব্যবস্থাকে বিভিন্ন স্তরে সাজানো হয়েছে। নির্বাচন কমিশন সূত্রের খবর অনুযায়ী, প্রথম দফায় ভোটার সংখ্যা ২৩ লাখ ২৭ হাজার ৫৮০ জন। সুষ্ঠু ভাবে নির্বাচন পরিচালনা করতে বদ্ধপরিকর কমিশনও। একই সঙ্গে ভোটদানে সর্বাধিক ভোটারের উপস্থিতি নিশ্চিত করতে চান তারা। এজন্য একাধিক পদক্ষেপও নিয়েছে কমিশন এবং পুলিশ। যেখানে যেখানে ভোট হবে সেসব এলাকায় চলছে রুটমার্চও।

জম্মু-কাশ্মীরে তিন দফা নির্বাচনে প্রথম দফায় জম্মুতে আটটি এবং কাশ্মীরে ১৬ আসনে ভোট হচ্ছে। প্রথম দফায় ২১৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন কুলগামের সিপিএম প্রার্থী মুহাম্মদ ইউসুফ। ডুরুতে কংগ্রেস প্রার্থী করা হয়েছে গুলাম আহমেদ মিরকে।

এছাড়া ন্যাশনাল কনফারেন্স দলের সাকিনা ইতু, পিডিপির সারতাজ মাদনি, ইলতিজা মুফতিসহ আরও অনেকের ভাগ্য নির্ধারণ করবেন জম্মু ও কাশ্মীরের ভোটাররা। পুলওয়ামা, ডোডা, অনন্তনাগ, শ্রীগুফওয়াড়ার মতো কেন্দ্রের দিকেও নজর রয়েছে সবার।

আগামী ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় ২৬ আসনে এবং আগামী ১ সেপ্টেম্বর তৃতীয় তথা শেষ দফায় ৪০ আসনে ভোটগ্রহণ হবে জম্মু ও কাশ্মীরে। ভোট গণনা হবে আগামী ৮ অক্টোবর।

টিটিএন