ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভারতের মিজোরামে দ্রুত ফুরিয়ে আসছে তেল-নিত্যপণ্য, বাড়ছে উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:৩৭ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২৪

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মিজোরামে দেখা দিয়েছে নতুন সংকট। সেখানে দ্রুত ফুরিয়ে আসছে জ্বালানি তেল, খাদ্যসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের মজুত। মূলত রাস্তার বেহাল দশার কারণে ট্যাংকার-ট্রাকগুলোর চলাচলে বিঘ্ন ঘটায় তৈরি হয়েছে এই ঘাটতি। এর ফলে উদ্বেগ বাড়ছে বাসিন্দাদের মধ্যে।

মিজোরাম ডিস্ট্রিবিউটর অ্যাসোসিয়েশন জানিয়েছে, রাস্তার খারাপ অবস্থার কারণে নিত্যপণ্য বহনকারী বহু ট্রাক আসামের শিলচর এবং গুয়াহাটির মধ্যে চলতে পারছে না।

আরও পড়ুন>>

রাজ্য সরকার বলছে, সাম্প্রতিক প্রবল বৃষ্টিপাত ও ভূমিধসে বহু জায়গায় সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এর কারণে যান চলাচল বিঘ্নিত হচ্ছে। সরকার সড়ক মেরামতের যথাসাধ্য চেষ্টা করলেও বিরূপ আবহাওয়ায় সেটিও বাধাগ্রস্ত হচ্ছে।

মিজোরামে নিত্যপণ্যের জন্য নিবন্ধিত ৪৫টি পরিবেশক রয়েছে। ডিস্ট্রিবিউটর অ্যাসোসিয়েশন বলেছে, রাস্তার বেহাল দশার কারণে পরিবহনের সময় কিছু পণ্য নষ্ট হয়ে যাচ্ছে। এ কারণে সেসব জিনিস বহন করতে অস্বীকার করছেন অনেক ট্রাকচালক।

এ অবস্থায় রাজ্যটিতে প্যাকেটজাত/কার্টন দুধ এবং সেরেলাক ও ল্যাকটোজেনের মতো শিশুখাদ্যের অভাব দেখা দিয়েছে বলে জানিয়েছেন পরিবেশকরা। অ্যাসোসিয়েশন বলছে, কিছু ট্রাক বেশি টাকা নিয়ে পণ্য বহন করছে, যা অনেক পণ্যের দাম বাড়িয়ে দেবে।

অল মিজোরাম পেট্রোলিয়াম ডিলার অ্যাসোসিয়েশনের সভাপতি লালনগাক্লিয়ানা বলেছেন, কাউনপুই এবং সাইরাংয়ের মধ্যে অন্তত ২০টি ট্রাক আটকে রয়েছে। যদিও গণপূর্ত বিভাগ কিছু জায়গা মেরামত করেছে, তারপরও মহাসড়কটি এখনো ট্রাক চালানোর মতো অবস্থায় আসেনি।

তেল, গ্যাস এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস বহনকারী বহু ট্রাক ভাইরেং-এর সাপ্লাই চেক গেটে আটকে রয়েছে। ফলে রাজ্যের পেট্রোল পাম্পগুলোতে দেখা দিয়েছে যানবাহনের দীর্ঘ লাইন।

সূত্র: এনডিটিভি, ইউনাইটেড নিউজ অব ইন্ডিয়া
কেএএ/