ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৪ সেপ্টেম্বর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫২ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

গাজায় ইসরায়েলি হামলায় প্রাণ হারালেন এক পরিবারের ১১ সদস্য
গাজায় ইসরায়েলি বাহিনীর হামলায় একটি পরিবারের ১১ সদস্য নিহত হয়েছেন। নিহতদের মধ্যে রয়েছেন নারী এবং শিশুরাও। শনিবার (১৪ সেপ্টেম্বর) সকালে গাজা শহরের একটি বাড়িতে এই হামলা চালানো হয়।

মোদীর সফরের আগে জম্মু-কাশ্মীরে তুমুল বন্দুকযুদ্ধ, ২ সেনাসহ নিহত ৭
৪২ বছরের মধ্যে প্রথমবার কোনো ভারতীয় প্রধানমন্ত্রীর পা পড়তে চলেছে জম্মু-কাশ্মীরের ডোডা জেলায়। শনিবার (১৪ সেপ্টেম্বর) সেখানে বিশাল এক নির্বাচনী সমাবেশে ভাষণ দেওয়ার কথা রয়েছে নরেন্দ্র মোদীর। কিন্তু তার আগেই উত্তপ্ত হয়ে উঠলো কেন্দ্রশাসিত অঞ্চলটি।

ভিয়েতনামে টাইফুন ইয়াগির তাণ্ডবে নিহত বেড়ে ২৫৪
ভিয়েতনামে রীতিমত তাণ্ডব চালিয়েছে সুপার টাইফুন ইয়াগি। শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ভারী বৃষ্টি, আকস্মিক বন্যা ও ভূমিধসের ঘটনায় এখন পর্যন্ত ২৫৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। কিছু কিছু এলাকায় বন্যার পানি কমতে শুরু করেছে। এছাড়া উদ্ধার অভিযান এখনও চলছে।

হঠাৎ চিকিৎসকদের ধরনা মঞ্চে মমতা, চান ‘একটুখানি সময়’
পাঁচ দফা দাবিতে পশ্চিমবঙ্গজুড়ে বিক্ষোভ করছেন চিকিৎসক ও জুনিয়র চিকিৎসকেরা। টানা ৩৪ দিন ধরে চলছে তাদের এই আন্দোলন। গত ১২ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গ সরকারের সচিবালয় নবান্নে আন্দোলনকারীদের সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর বৈঠক হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত ভেস্তে যায় সেই পরিকল্পনা।

পূজার আগে পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টি, বন্যার শঙ্কা
বঙ্গোপসাগরে ঘনীভূত হয়েছে গভীর নিম্নচাপ। এর জেরে বৃষ্টি হচ্ছে পশ্চিমবঙ্গের কলকাতাসহ বেশকিছু এলাকায়। প্রবল বৃষ্টিতে এরই মধ্যে জলাবদ্ধতা তৈরি হয়েছে। এমন পরিস্থিতিতে বন্যার আশঙ্কা করছেন অনেকেই।

পাকিস্তানে টাইম বোমা বিস্ফোরণে ২ পুলিশ নিহত
পাকিস্তানে একটি পুলিশ ভ্যানের কাছে বোমা বিস্ফোরণে অন্তত দুইজন পুলিশ সদস্য নিহত হয়েছেন। শনিবার (১৪ সেপ্টেম্বর) দেশটির কোয়েটা শহরের কাছে এই হামলার ঘটনা ঘটে।

মিয়ানমারে ভয়াবহ বন্যায় ৩৩ জনের মৃত্যু
মিয়ানমারে টাইফুন ইয়াগির প্রভাবে ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। সেখানে এখন পর্যন্ত কমপক্ষে ৩৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ২ লাখ ৩০ হাজারের বেশি মানুষ নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে স্পেনে বৈঠক, ছিলেন যারা
গাজা যুদ্ধের অবসান ও ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিরসনে দ্বিরাষ্ট্র সমাধান এগিয়ে নেওয়ার লক্ষ্যে ইউরোপের দেশ স্পেনে একটি বৈঠক হয়েছে। দুই ইউরোপীয় দেশের পাশাপাশি কয়েকটি মুসলিম দেশের নেতারা শুক্রবার (১৩ সেপ্টেম্বর) মাদ্রিদে অনুষ্ঠিত ওই বৈঠকে অংশ নেন।

এবার রাশিয়ার সরকারি প্রচারমাধ্যমের ওপর মার্কিন নিষেধাজ্ঞা
এবার রাশিয়ার সরকারি প্রচারমাধ্যমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার রাষ্ট্রায়ত্ত্ব প্রচারমাধ্যম আরটির ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

অবসরের বয়সসীমা বাড়াচ্ছে চীন
অবসরের বয়স ধীরে ধীরে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে চীন। দেশটির শীর্ষ আইনি সংস্থা শুক্রবার (১৩ সেপ্টেম্বর) এই সিদ্ধান্তের কথা জানায়। ক্রমহ্রাসমান জন্মহার ও বয়োজ্যেষ্ঠ নাগরিকের সংখ্যা বাড়ার কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

কেএএ/জেআইএম