ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইউরেনিয়াম সমৃদ্ধাগারের ছবি প্রথম প্রকাশ করলো উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:০৯ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২৪

প্রথমবারের মতো পারমাণবিক সেন্ট্রিফিউজের ছবি প্রকাশ করেছে উত্তর কোরিয়া। দেশটির সর্বোচ্চ নেতা কিম জং-উন একটি ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কেন্দ্র পরিদর্শন করার পর শুক্রবার (১৩ সেপ্টেম্বর) এই সেন্ট্রিফিউজের (ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজে ব্যবহার করা যন্ত্র) ছবি প্রকাশ করা হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্সের প্রতিবেদন থেকে জানা গেছে, ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কেন্দ্র পরিদর্শনের সময় কিম জং-উন তার দেশের পারমাণবিক অস্ত্রের ভান্ডার সমৃদ্ধ করার আহ্বান জানান। এজন্য তিনি আরও বেশিসংখ্যক পারমাণবিক বোমার উপকরণ উৎপাদন করার নির্দেশ দেন।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, কিম জং-উন পারমাণবিক অস্ত্রবিষয়ক প্রতিষ্ঠান (নিউক্লিয়ার উইপনস ইনস্টিটিউট) পরিদর্শন করেছেন। সেই সঙ্গে তিনি পারমাণবিক বোমার উপকরণ তৈরির একটি ঘাঁটিও পরিদর্শন করেন।

এ সংক্রান্ত কয়েকটি ছবি প্রকাশ করা হয়, যেখানে দেশটির পারমাণবিক কার্যক্রমের বিরল দৃশ্য উঠে আসে। প্রকাশিত ছবিতে দেখা যায়, ধাতব সেন্ট্রিফিউজের লম্বা সারির মাঝ দিয়ে হাঁটছেন কিম। তবে তিনি টিক কবে, কখন ওই ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কেন্দ্র পরিদর্শন করেছেন, তা স্পষ্ট করা হয়নি। তাছাড়া কেন্দ্রের অবস্থান সম্পর্কেও কিছু বলা হয়নি।

জানা গেছে, কেন্দ্রের কর্মীদের আরও বেশি কৌশলগত পারমাণবিক অস্ত্রের উপকরণ তৈরির আহ্বান জানান কিম জং-উন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের হুমকি মোকাবিলার জন্য উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কিম জং-উন আরও বলেন, আত্মরক্ষা ও আগাম আক্রমণের সক্ষমতা অর্জনের জন্য এই অস্ত্রের প্রয়োজন রয়েছে।

উত্তর কোরিয়ার পারমাণবিক কার্যক্রমের ওপর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা রয়েছে। সেসব নিষেধাজ্ঞা উপেক্ষা করেই পারমাণবিক অস্ত্র ‍উৎপাদন ও পরীক্ষা চালিয়ে যাচ্ছে কিম জং উনের দেশটি।

সূত্র: রয়টার্স

এসএএইচ