ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

অস্ট্রেলিয়া সরকারকে ‘ফ্যাসিবাদী’ বললেন ইলন মাস্ক

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:৩০ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২৪

অস্ট্রেলিয়ায় প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ নেতৃত্বাধীন সরকারকে ‘ফ্যাসিবাদী’ বলে আখ্যা দিয়েছেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ও মার্কিন প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্ক। সামাজিক যোগাযোগমাধ্যম সংক্রান্ত নতুন একটি আইন প্রয়োগের সিদ্ধান্ত নেওয়ায় অস্ট্রেলিয়ান সরকারকে উদ্দেশ্য করে এমন মন্তব্য করেছেন তিনি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে জানা গেছে, অস্ট্রেলিয়ার সরকার এমন একটি আইন আনতে যাচ্ছে, যাতে কোনো সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানি অনলাইনে ভুল তথ্যের বিস্তার ঠেকাতে ব্যর্থ হলে জরিমানা করা হবে।

Fascists https://t.co/NQcR9justJ

— Elon Musk (@elonmusk) September 12, 2024

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) অস্ট্রেলিয়ার সংসদে একটি খসড়া প্রস্তাব আনা হয়। প্রস্তাবে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকে বিপজ্জনক ও মিথ্যা তথ্য ছড়ানো বন্ধ করতে ব্যবহারকারীদের জন্য আচরণবিধি তৈরি ও তা প্রয়োগের কথা বলা হয়েছে।

প্রস্তাবটিতে বলা হয়েছে, অনলাইনে ভুল তথ্য ছড়ানোর বিষয়টি প্রমাণিত হলে সংশ্লিষ্ট সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানিকে তার বৈশ্বিক আয়ের ৫ শতাংশ পর্যন্ত জরিমানা করতে পারবে সরকার।

অস্ট্রেলিয়ার যোগাযোগমন্ত্রী মিচেল রোল্যান্ড বলেন, ভুল তথ্য, বিভ্রান্তি অস্ট্রেলীয়দের নিরাপত্তা ও সুস্থতার পাশাপাশি আমাদের গণতন্ত্র, সমাজ ও অর্থনীতির জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করছে। এই সমস্যা আর বাড়তে দেওয়া যায় না।

প্রস্তাবিত আইনে কঠিন শর্ত থাকায় অস্ট্রেলিয়া সরকারের ওপর বেশ চটেছেন এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের (পূর্বে টুইটার) মালিক ইলন মাস্ক। শুধু তাই নয়, বিতর্কিত এই আইনের জন্য দেশটির সরকারকে ফ্যাসিবাদীও বলেছেন তিনি।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) নিজের এক্স হ্যান্ডেলে মাত্র একটা শব্দ লিখে একটি পোস্ট দেন ইলন। সেই শব্দটি ছিল ‘ফ্যাসিস্ট’। অর্থাৎ ফ্যাসিবাদী।

অস্ট্রেলিয়ার সরকারি পরিষেবা মন্ত্রী বিল শর্টেন মাস্কের এই মন্তব্য প্রত্যাখ্যান করেছেন। সেই সঙ্গে তিনি টেসলার সিইও’র এমন মন্তব্য বাকস্বাধীনতার সঙ্গে ‘অসঙ্গতিপূর্ণ’ বলে দাবি করেছেন।

গত এপ্রিল মাস থেকে অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে ইলন মাস্কের দ্বন্দ্ব চলছে। সেই সময় সিডনিতে এক খ্রিস্টান ধর্মপ্রচারককে ছুরিকাঘাতের বিষয়ে কিছু পোস্ট অপসারণের জন্য এক্সকে নির্দেশ দেয় আলবানিজ সরকার। তবে আদালতে সরকারের সেই আদেশকে চ্যালেঞ্জ করে এক্স। তখন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী আলবানিজ ইলন মাস্ককে ‘উদ্ধত ধনকুবের’ বলে মন্তব্য করেন।

সূত্র: আল জাজিরা

এসএএইচ