ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

গুপ্তচরবৃত্তির অভিযোগে ৬ ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কার করলো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২৪

রাশিয়ার অভ্যন্তরে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনে ৬ ব্রিটিশ কূটনীতিককে মস্কো থেকে বহিষ্কার করেছে রুশ কর্তৃপক্ষ। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকালে রাশিয়ার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফএসবি এ তথ্য নিশ্চিত করেছে।

এফএসবি জানিয়েছে, তাদের কাছে এমন নথি রয়েছে, যেখানে লন্ডনের ব্রিটিশ পররাষ্ট্র দপ্তর পূর্ব ইউরোপ ও মধ্য এশিয়ার জন্য নির্দিষ্ট একটি দলকে রাজনৈতিক ও সামরিক পরিস্থিতি মূল্যায়নের পাশাপাশি ও নাশকতা উসকে দেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছিল। যাতে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়ার কৌশলগত পরাজয় নিশ্চিত হয়।

এফএসবি এক বিবৃতিতে বলেছে, প্রকাশিত তথ্যগুলো রাশিয়ান ফেডারেশনের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ হওয়ায় যুক্তরাজ্য থেকে মস্কোয় পাঠানো কূটনীতিকদের কার্যকলাপের উপর নজরদারি করার প্রয়োজনীয়তা অনুভব করায়।

তাছাড়া রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের দেওয়া নথির ভিত্তিতে ও লন্ডনের অসংখ্য অবন্ধুসুলভ পদক্ষেপের প্রতিক্রিয়া হিসেবে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট সংস্থাগুলো ব্রিটিশ দূতাবাসের সঙ্গে সহযোগিতা বন্ধ করে দিয়েছে। সেই সঙ্গে দূতাবাসের রাজনৈতিক বিভাগের ছয় সদস্যকে প্রত্যাহার করা হয়েছে। তাদের কর্মকাণ্ডে গুপ্তচরবৃত্তি ও নাশকতার লক্ষণ পাওয়া গেছে।

রাশিয়ার সম্প্রচারমাধ্যমগুলোতে এই ছয় ব্রিটিশ কূটনীতিকের নাম- পরিচয় প্রকাশ করা হয়েছে। এমনকি তাদের ছবিও দেখানো হয়েছে। বিষয়টি নিয়ে এফএসবির এক কর্মকর্তা রুশ রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম রসিয়া-২৪ টিভিকে বলেছেন, ব্রিটিশরা রাশিয়ার অভ্যন্তরে গোয়েন্দা কার্যক্রম পরিচালনা বন্ধ করার প্রয়োজনীয়তার বিষয়ে আমাদের সতর্কতা আমলে নেয়নি। তাই আমরা শুরুতে এই ছয়জনকে বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছি।

রাশিয়ার কেন্দ্রীয় এই গোয়েন্দা সংস্থা আরও জানিয়েছে, যদি তারা মনে করে যে, আরও কোনো ব্রিটিশ কূটনীতিক এ ধরনের কার্যকলাপের সঙ্গে জড়িত, তবে তাদেকেও রাশিয়া থেকে নিজ দেশে ফিরে যেতে হবে।

সূত্র: সিএনএন

এসএএইচ