ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভারতের মাছধরা নৌকা ধাক্কা মেরে ডুবিয়ে দিলো শ্রীলঙ্কান নৌবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:১৭ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২৪

সাগরে মাছ ধরার সময় ভারতীয় নৌকাকে ধাক্কা মেরে ডুবিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে শ্রীলঙ্কান নৌবাহিনীর জাহাজের বিরুদ্ধে। এ ঘটনায় ভারতের চার জেলে আহত হয়েছেন। বুধবার (১১ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা আইএএনএস।

খবরে বলা হয়েছে, মঙ্গলবার রাতে তামিলনাড়ুর নাগাপট্টিনাম জেলার সেরুথুর গ্রামের চার জেলে কোডিয়াক্কারাইয়ের দক্ষিণ-পূর্ব উপকূলে মাছ ধরছিলেন। এ সময় তাদের নৌকায় ধাক্কা দেয় শ্রীলঙ্কান নৌবাহিনীর একটি জাহাজ। এতে ফাইবারের তৈরি নৌকাটি উল্টে যায় এবং জেলেরা সাগরের পানিতে ছিটকে পড়েন।

আরও পড়ুন>>

নৌকা উল্টে গেলে জেলেদের মাছ ধরার জাল, জিপিএস সরঞ্জাম, একাধিক সেলফোন এবং মাছ ধরার বিভিন্ন যন্ত্রপাতি পানিতে ভেসে যায়। এগুলোর মূল্য আনুমানিক সাড়ে ছয় লাখ রুপি বলে দাবি করা হয়েছে।

আহত চার জেলেকে চিকিৎসার জন্য নাগাপট্টিনম সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ভুক্তভোগীরা ভারতের মেরিন পুলিশের কাছে বলেছেন, জাহাজের ধাক্কায় সাগরে পড়ে গেলে তারা আহত হন এবং মাছ ধরা জালে জড়িয়ে যান।

ভারতীয় জেলেদের অভিযোগ, তাদের পানি থেকে তুলে টানা ছয় ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেন শ্রীলঙ্কান নৌসেনারা। এসময় জেলেরা দাবি করেন, তারা ভারতীয় জলসীমাতেই মাছ ধরছিলেন।

পরে ঘটনাস্থলে অন্য ভারতীয় জেলেরা পৌঁছালে তাদের কাছে আহত জেলেদের তুলে দেওয়া হয়।

নাগাপট্টিনাম মেরিন পুলিশ সূত্র আইএএনএসকে জানিয়েছে, তারা ক্ষতিগ্রস্ত জেলেদের বিবৃতি রেকর্ড করেছে এবং এ ঘটনার তদন্ত করা হবে।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম.কে. স্ট্যালিন সম্প্রতি কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে লেখা চিঠিতে জানিয়েছেন, ২০২৪ সালে এ পর্যন্ত ৩৫০ জন ভারতীয় জেলে এবং ৪৯টি মাছ ধরার নৌকা আটক করেছে শ্রীলঙ্কার নৌবাহিনী। এই সংখ্যা গত ছয় বছরের মধ্যে সর্বোচ্চ।

এসময় শ্রীলঙ্কার হেফাজতে থাকা সব ভারতীয় জেলে ও নৌকার মুক্তি নিশ্চিত করতে এবং তাদের ওপর আরোপিত মোটা অংকের জরিমানা মওকুফ করতে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে অনুরোধ জানান স্ট্যালিন।

সূত্র: এনডিটিভি
কেএএ/