ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

গ্যাস সিলিন্ডার রেখে ট্রেন লাইনচ্যুত করার চেষ্টা, ভারতজুড়ে তোলপাড়

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:২১ পিএম, ১০ সেপ্টেম্বর ২০২৪

ভারতের কানপুরে রেললাইনে গ্যাস সিলিন্ডার রেখে কালিন্দি এক্সপ্রেস লাইনচ্যুত করার চেষ্টা হয়েছিল বলে জানিয়েছে পুলিশ। এসময় ট্রেনটি গ্যাস সিলিন্ডারে ধাক্কা দিলেও বড় কোনো দুর্ঘটনা ঘটেনি। তবু এই ঘটনায় তোলপাড় পড়ে গেছে ভারতে। ঘটনাটি তদন্তে নেমেছে একাধিক নিরাপত্তা সংস্থা।

পুলিশ জানিয়েছে, গত রোববার (৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত ৮টা ২০ মিনিটে উত্তর প্রদেশের প্রয়াগরাজ থেকে ভিওয়ানি অভিমুখে যাত্রা করা কালিন্দি এক্সপ্রেসে নাশকতার চেষ্টা হয়। কানপুরের শিবরাজপুর এলাকায় রেললাইনের ওপর গ্যাস সিলিন্ডার রেখে ট্রেনটিকে লাইনচ্যুত করার চেষ্টা করে দুর্বৃত্তরা।

আরও পড়ুন>>

 

ট্রেনচালক দূর থেকে সিলিন্ডারটিকে দেখেই দ্রুত ব্রেক কষেন। এরপরও থেমে যাওয়ার আগে সিলিন্ডারটিকে সজোরে ধাক্কা দেয় ট্রেনটি। এর ফলে সিলিন্ডার কিছুটা দূরে ছিটকে পড়ে। চালক সঙ্গে সঙ্গে বিষয়টি ট্রেনের নিরাপত্তাকর্মী ও গেটম্যানকে জানান।

অতিরিক্ত পুলিশ কমিশনার (আইন-শৃঙ্খলা) হরিশ চন্দর জানিয়েছেন, ঘটনাস্থলে প্রায় ২০ মিনিট থেমে ছিল কালিন্দি এক্সপ্রেস। পরে বিলহাউর স্টেশনে থামিয়ে সেটিকে আবারও পরীক্ষা করা হয়।

এই পুলিশ কর্মকর্তা জানান, ঘটনাস্থল থেকে এলপিজি সিলিন্ডার ছাড়াও পেট্রোলভর্তি একটি বোতল, একটি বাতি, একটি ম্যাচবক্স এবং চার থেকে পাঁচ গ্রাম বিস্ফোরক পাউডার উদ্ধার করা হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, এই ঘটনায় নাশকতা চেষ্টার অভিযোগে একটি এফআইআর দায়ের হয়েছে। বিষয়টি তদন্তের জন্য উত্তর প্রদেশের সন্ত্রাসবিরোধী স্কোয়াড (এটিএস), কেন্দ্রীয় তদন্ত সংস্থাসহ (এনআইএ) একাধিক সংস্থার সমন্বয়ে একটি বিশেষ দল গঠন করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, এই ঘটনায় জড়িত সন্দেহে এরই মধ্যে ছয়জনকে আটক করেছে পুলিশ। কানপুরে গত আগস্টে সবরমতি এক্সপ্রেস লাইনচ্যুতির সঙ্গে এই ঘটনার কোনো সংযোগ রয়েছে কি না, তা-ও খুঁজে দেখা হচ্ছে।

অতিরিক্ত পুলিশ কমিশনার বলেছেন, এই ষড়যন্ত্রের সঙ্গে কোনো সন্ত্রাসী গোষ্ঠী জড়িত কি না, তা বলার সময় এখনো আসেনি। তবে কোনো সম্ভাবনাই উড়িয়ে দিচ্ছে না পুলিশ।

সূত্র: পিটিআই, ইন্ডিয়ান এক্সপ্রেস
কেএএ/