ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৭ সেপ্টেম্বর ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

গাজায় আরও ৩৩ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল
অবরুদ্ধ গাজা উপত্যকায় আরও ৩৩ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। ইসরায়েল বলছে, তারা উত্তর গাজার হালিমাহ আল-সাদিয়াহ স্কুলে হামলা চালিয়েছে। সেখানে তাঁবুতে আশ্রয় নেওয়া ৮ ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া মধ্য গাজার নুসেইরাত শরণার্থী শিবিরেও পাঁচজন নিহত হয়েছে।

চীনে সুপার টাইফুনের আঘাতে নিহত ২, আহত ৯২
চীনে আঘাত হেনেছে সুপার টাইফুন ইয়াগি। এতে কমপক্ষে দুজন নিহত হয়েছে এবং আরও ৯২ জন আহত হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় হাইনান দ্বীপে ইয়াগি আঘাত হেনেছে বলে রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

চলতি বছরে সোনার দাম বেড়েছে ২১ শতাংশ, কেনা বন্ধ রেখেছে চীন
চলতি বছরের আগস্টে টানা চতুর্থ মাসের মতো সোনা কেনা বন্ধ রেখেছে চীনের কেন্দ্রীয় ব্যাংক। শনিবার (৭ সেপ্টেম্বর) প্রকাশিত সরকারি পরিসংখ্যানে এমন চিত্র দেখা গেছে।

ভারতে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে মজুত থেকে বিক্রি করছে সরকার
নাসিকের বেঞ্চমার্ক লাসলগাঁও মার্কেটে পেঁয়াজের দাম গত বৃহস্পতিবার ১০ শতাংশ কমার পর শুক্রবার (৬ সেপ্টেম্বর) কিছুটা বেড়েছে। দেশটির কেন্দ্রীয় সরকার দাম নিয়ন্ত্রণে রাখতে মজুত থেকে পেঁয়াজ বিক্রি শুরু করেছে। খুচরা বাজারে যার মূল্য ছুয়েছে প্রতি কেজিতে ৬০ থেকে ৭০ রুপি।

চীনের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কত?
২০১৫ সালের পর চলতি বছরের আগস্টে চীনের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়ে সর্বোচ্চ হয়েছে। শনিবার (৭ সেপ্টেম্বর) প্রকাশিত দেশটির সরকারি পরিসংখ্যানে এমন চিত্র পাওয়া গেছে।

মিয়ানমারে জান্তা বাহিনীর বিমান হামলায় নিহত ১৯
মিয়ানমারে বিদ্রোহী গোষ্ঠী নিয়ন্ত্রিত একটি শহর ও অভ্যন্তরীণভাবে বাস্তচ্যুত লোকদের একটি আশ্রয়কেন্দ্রে জান্তা বাহিনীর বিমান হামলায় অন্তত ১৯ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) মধ্যরাত ও শুক্রবার ভোরে চীন সীমান্তবর্তী শান রাজ্যে এই হামলা চালানো হয়।

ইউক্রেনে বড় ড্রোন হামলা চালালো রাশিয়া
ইউক্রেনে বড় ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। ইক্রেনের বিমানবাহিনী জানিয়েছে, মোট ৬৭টি দীর্ঘ পাল্লার শাহেদ ড্রোন ছোড়ে মস্কো। তবে এর মধ্যে ৫৮টিকে ভূ-পাতিত করার দাবি করা হয়েছে।

মণিপুরে আবারও ছড়িয়ে পড়েছে সহিংসতা, নিহত ৬
ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে আবারও ছড়িয়ে পড়েছে সহিংসতা। এতে অন্তত ছয়জন নিহত হয়েছেন। শনিবার (৭ সেপ্টেম্বর) সকালে রাজ্যের জিরিবাম জেলায় এই ঘটনা ঘটেছে।

ট্রাম্পকে নয়, কমলা হ্যারিসকে ভোট দেবেন রিপাবলিকান নেতা ডিক চেনি
আজীবন রিপাবলিকান পার্টিকে সমর্থন করা সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট ডিক চেনি আসন্ন নির্বাচনে নিজ দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে নন, ভোট দেবেন প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিসকে। তিনি নিজেই এ কথা জানিয়েছেন।

কেএএ/জেআইএম