ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইউক্রেনে বড় ড্রোন হামলা চালালো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:৫২ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২৪

ইউক্রেনে বড় ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। ইক্রেনের বিমানবাহিনী জানিয়েছে, মোট ৬৭টি দীর্ঘ পাল্লার শাহেদ ড্রোন ছোড়ে মস্কো। তবে এর মধ্যে ৫৮টিকে ভূ-পাতিত করার দাবি করা হয়েছে।

ইউক্রেনের বিমানবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, এ ঘটনায় ইউক্রেনজুড়ে ১১ অঞ্চলে আকাশ প্রতিরক্ষা ইউনিট স্বক্রিয় ভূমিকা পালন করে।

ইউক্রেনের রাজধানী কিয়েভে সংসদভবনের পাশে ড্রোনের ধ্বংসাবশেষ পাওয়া গেছে। এ সম্পর্কিত বেশ কিছু ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা হয়েছে।

আরও পড়ুন>

তবে কিয়েভে রাশিয়ার ড্রোন বা ক্ষেপণাস্ত্র পাওয়ার ঘটনা নজিরবিহনী। কারণ রাজধানিটি সোভিয়েত আমলের নেটওয়ার্ক ও পশ্চিমাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে ঘেরা।

টেলিগ্রামের পোস্ট করা ছবিতে দেখা গেছে, সংসদ ভবনের কাছে মাটিতে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অন্তত চারটি ড্রোনের ধ্বংসাবশেষ।

এর আগে রাশিয়ায় দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারের অনুমোদন দিতে পশ্চিমা মিত্রদের প্রতি আহ্বান জানান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। মূলত রাশিয়ার অভ্যন্তরে দূরের লক্ষ্যবস্তুতে হামলা ও মস্কোর ওপর চাপ বাড়াতে এই পদক্ষেপ চান তিনি।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) তিনি বলেন, শুধু ইউক্রেনের বিভক্ত ভূখণ্ডের জন্য নয়, রাশিয়ার অভ্যন্তরে ব্যবহারের জন্য আমাদের দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র সক্ষমতা দরকার। যাতে রাশিয়া শান্তি আলোচনায় বাধ্য হয়।

সূত্র: রয়টার্স

এমএসএম