ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩১ আগস্ট ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০৬ পিএম, ৩১ আগস্ট ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পুতিনকে গ্রেফতার করতে মঙ্গোলিয়ার প্রতি আহ্বান জানিয়েছে ইউক্রেন

আগামী সপ্তাহে মঙ্গোলিয়ায় সফরে যাচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার এই সফরের আগে মঙ্গোলিয়ার প্রতি বিশেষ আহ্বান জানালো ইউক্রেন। এই সফরের সময় যেন পুতিনকে গ্রেফতার করা হয় সে বিষয়ে মঙ্গোলিয়ার প্রতি আহ্বান জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রে ভারতীয় নাগরিকের গুলিতে নেপালি ছাত্রী নিহত

টেক্সাসের হিউস্টন পুলিশ সূত্রে জানা গেছে, ২৬ আগস্ট হিউস্টনের একটি অ্যাপার্টমেন্ট থেকে একাধিক গুলিবিদ্ধ অবস্থায় মুনা পান্ডে নামে এক কলেজছাত্রীর মরদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে এরই মধ্যে ৫২ বছর বয়সী ববি সিং শাহ নামে এক ভারতীয় বংশোদ্ভুত ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।

পাকিস্তানে ভারী বৃষ্টি, ২৪ জনের মৃত্যু

আরব সাগরের উত্তর–পূর্ব অংশে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘আসনা’ এখন পাকিস্তানের করাচি থেকে মাত্র ১২০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। তবে আসনার প্রভাবে ভারী বৃষ্টিতে এরই মধ্যে দেশটিতে ২৪ জনের মৃত্যু হয়েছে। পাকিস্তানের আবহাওয়া অধিদপ্তর (পিএমডি) জানিয়েছে, ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ৬৫ কিলোমিটার বেগে ধেয়ে আসছে। তবে এখনো করাচির ভূখণ্ডে আঘাত হানেনি। ঘূর্ণিঝড় মোকাবিলায় এরই মধ্যে উপকূলীয় অঞ্চলগুলোতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

কলকাতার আদালতে তোলা হলো পি কে হালদারসহ বাকি অভিযুক্তদের

বাংলাদেশ থেকে কয়েক হাজার কোটি টাকা আত্মসাৎ ও পাচারে অভিযুক্ত পি কে হালদার ওরফে প্রশান্ত কুমার হালদারসহ বাকি অভিযুক্তদের কলকাতার নগর আদালতে তোলা হয়েছে। শনিবার কলকাতার নগর দায়রা আদালতের বিশেষ ইডি কোর্ট-১ বিচারক প্রসন্ন মুখোপাধ্যায়ের এজলাসে মামলাটি ওঠে। সেখানেই আদালত আগামী ২৫ সেপ্টেম্বর পরবর্তী হাজিরার দিন ধার্য করেন।

২২ জন আরোহী নিয়ে রাশিয়ার হেলিকপ্টার নিখোঁজ

রুশ ফেডারেল বিমান পরিবহন সংস্থার প্রাথমিক তথ্য অনুযায়ী, নিখোঁজ হেলিকপ্টারটির নাম এমআই-এইট টি। এটি ভাচকাজেটস আগ্নেয়গিরির কাছে একটি বিমান ঘাঁটি থেকে উড্ডয়ন করেছিল। তবে ভোর ৪টার দিকে অবতরণের কথা থাকলেও হেলিকপ্টারটি অবতরণ করেনি।

ইউক্রেনের আরও ৩ গ্রাম দখলের দাবি রাশিয়ার

রাশিয়ার দখল করা গ্রাম তিনটি হলো- দোনেৎস্ক ও পোকরোভস্ক শহরের মাঝামাঝি অবস্থিত নোভোজেলেন, খারকিভ অঞ্চলের সিঙ্কিভকা ও দোনেৎস্কের কোস্তিয়ানতিনিভকা। ইউক্রেন রাশিয়ার সীমান্তবর্তী কুরস্ক অঞ্চলে অভিযান শুরুর কয়েক সপ্তাহ পর এই গ্রামগুলো দখলের কথা জানালো মস্কো।

ইউক্রেনের বিমান বাহিনীর কমান্ডারকে বরখাস্ত করলেন জেলেনস্কি

ইউক্রেনের বিমান বাহিনীর কমান্ডারকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ার বোমা হামলার ঘটনায় পশ্চিমা অংশীদারদের কাছ থেকে পাওয়া একটি এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার চারদিন পর এমন পদক্ষেপ নেওয়া হলো। ওই দুর্ঘটনায় যুদ্ধবিমানের পাইলট নিহত হয়েছেন।

অবশেষে ব্রাজিলে নিষিদ্ধ হলো এক্স

দেশটিতে এই সামাজিক মাধ্যমের জন্য একজন আইনি প্রতিনিধির নাম জানানোর নির্দেশ দিয়েছিলেন ব্রাজিলের সুপ্রিম কোর্ট। কিন্তু সেই নির্দেশ মানেনি ইলন মাস্কের মালিকানাধীন সংস্থাটি। ফলে লাতিন আমেরিকার দেশটিতে এক্সের কার্যক্রম নিষিদ্ধ করা হলো।

গাজায় ৪০৬০২ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর আগ্রাসন থামছেই না। ইসরায়েলের সাম্প্রতিক হামলায় গাজায় কমপক্ষে আরও ১২ ফিলিস্তিনি নিহত হয়েছে। গাজার বেসামরিক প্রতিরক্ষার বেশ কিছু প্রতিবেদনে জানানো হয়েছে, জাবালিয়া এবং খান ইউনিস-সহ গাজার বিভিন্ন স্থানে হামলা অব্যাহত রয়েছে।

পর্তুগালে দমকল বাহিনীর হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৪

পর্তুগালে দমকল বাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে কমপক্ষে চারজন নিহত হয়েছে। স্থানীয় সময় শুক্রবার ওই হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। দুর্ঘটনার পর এখন পর্যন্ত নিখোঁজ রয়েছে আরও একজন। স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

এসএএইচ/জেআইএম