ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মমতা ব্যানার্জীর বিরুদ্ধে এফআইআর

পশ্চিমবঙ্গ প্রতিনিধি | প্রকাশিত: ০৮:০১ পিএম, ২৯ আগস্ট ২০২৪

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর বিরুদ্ধে এফআইআর দায়ের করলেন ভারতের রাজধানী দিল্লির এক আইনজীবী। দিল্লির পুলিশ কমিশনারের কাছে চিঠি লিখে অভিযোগ দায়ের করেছেন দিল্লি সুপ্রিমকোর্টের আইনজীবী বিনীত জিন্দাল।

বুধবার (২৮ আগস্ট) কলকাতার মেয়ো রোডে তৃণমূল কংগ্রেসের ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের সভামঞ্চ থেকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেছিলেন, বাংলায় যদি আগুন লাগান কোনো রাজ্যই থেমে থাকবে না। বাংলায় আগুন লাগলে আসাম, উত্তরপ্রদেশ, উড়িষ্যা, বিহার, ঝাড়খন্ডসহ উত্তর-পূর্ব থেমে থাকবে না ও দিল্লিও থেমে থাকবে না। আপনার চেয়ারটা আমরা টলমল করে দেবো।

আরও পড়ুন>

এই মন্তব্যের পরেই দেশের সুপ্রিমকোর্টের আইনজীবী বিনীত জিন্দাল মুখ্যমন্ত্রী মমতার বিরুদ্ধে বৃহস্পতিবার (২৯ আগস্ট) দিল্লির পুলিশ কমিশনারকে একটি চিঠি লিখে অভিযোগ দায়ের করেন। ভারতীয় দণ্ডবিধি ১৫২, ১৯২, ১৯৬, ১৫৩ ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে।

অভিযোগপত্রে আইনজীবী বিনীত জিন্দাল লিখেছেন, তৃণমূল কংগ্রেসের ছাত্র পরিষদের সভায় মমতা বলেছেন, বাংলা জ্বললে আসাম, বিহার, ঝাড়খন্ড উড়িষ্যা ও দিল্লি জ্বলবে। এটা স্পষ্ট যে এই মন্তব্য প্ররোচণামূলক ও রাষ্ট্রবিরোধী। বিভিন্ন অঞ্চলের একাধিক গ্রুপের মধ্যে হিংসা এবং ঘৃণা ছড়াতে পারে। একটি রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে মানুষের ওপর তার প্রভাব রয়েছে। সাংবিধানিক পদে থেকেও এইরকম মন্তব্যের জেরে অশান্তি ছড়াতে পারে।'

এই অভিযোগপত্রটা দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে পাঠিয়েছেন বলেও জানান সুপ্রিম কোর্টের আইনজীবী বিনীত জিন্দাল।

ডিডি/এমএসএম