ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কলকাতায় সচিবালয় ঘেরাও কর্মসূচি, ছাত্র সমন্বয়ক সায়ন গ্রেফতার

পশ্চিমবঙ্গ প্রতিনিধি | কলকাতা | প্রকাশিত: ০৮:২৮ পিএম, ২৮ আগস্ট ২০২৪

কলকাতার আর জি কর কাণ্ড কেন্দ্র করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর পদত্যাগের দাবিতে মঙ্গলবার (২৭ আগস্ট) রাজ্য সচিবালয় ‘নবান্ন’ ঘেরাও করে সেখানকার শিক্ষার্থী সমাজ। এবার ‘নবান্ন অভিযান’ শীর্ষক ওই কর্মসূচির অন্যতম প্রধান সমন্বয়ক সায়ন লাহিড়িকে গ্রেফতার করলো কলকাতা পুলিশ।

মঙ্গলবার (২৭ আগষ্ট) সায়নকে আটক করে পুলিশ। বুধবার তাকে গ্ৰেফতার দেখানো হয়। কলকাতা পুলিশ সূত্রে খবর, মঙ্গলবার নবান্ন অভিযানের নামে যে বিশৃঙ্খলা তৈরির ষড়যন্ত্র করা হয়েছিল, তার অভিযোগে সায়নকে আটক করা হয়।

কলকাতা পুলিশের পক্ষ থেকে তার বিরুদ্ধে বিভিন্ন থানায় ১১টি স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করা হয়। তারপরেই সায়নকে গ্ৰেফতার দেখানো হয়।

মঙ্গলবার মমতা ব্যানার্জীর পদত্যাগ ও আর জি কর কাণ্ডে দায়ীদের শাস্তির দাবিতে পশ্চিমবঙ্গ ছাত্র সমাজের ডাকা নবান্ন অভিযান কর্মসূচি সামলাতে হিমশিম খায় রাজ্যের পুলিশ প্রশাসন।

গঙ্গা নদীর একদিকে হাওড়ায় ও অন্যদিকে কলকাতায় তুমুল উত্তেজনা ছড়ায়। পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষও বাধে। দুই পক্ষের অনেকেই আহত হন।

আর জি কর কাণ্ড ঘিরে হঠাৎ করেই ‘পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ’ বলে একটি সংগঠন উঠে এসেছে। এই সংগঠন আদতে কী? তাদের প্রতিনিধি কারা? আদৌ কি এই সংগঠন কোনো রাজনৈতিক দলের নাকি অরাজনৈতিক। এর পেছনে রাজনীতির অন্য কোনো অংক নেই তো?

পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেসের দাবি, এই সায়ন লাহিড়ীর সঙ্গে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) সম্পর্ক রয়েছে। আরএসএসের সঙ্গে যোগ থাকা মানেই বিজেপির সঙ্গে সম্পর্কযুক্ত। তবে সায়নের রাজনৈতিক পরিচয় নিয়ে সংশয় প্রকাশ করেছে পুলিশ।

তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে আরও অভিযোগ করা হয়েছে, এই সায়ন লাহিড়ী নবান্ন অভিযানের একদিন আগে কলকাতা শহরের একটি পাঁচতারা হোটেলে এক রাজনৈতিক নেতার সঙ্গে গোপন বৈঠক করতে গিয়েছিলেন। কলকাতা পুলিশ থেকেও একই অভিযোগ করা হয়েছিল।

ছাত্র সামাজের ডাকা নবান্ন অভিযানকে সমর্থন জানিয়েছিল বিজেপি। বিজেপি দলনেতা শুভেন্দু অধিকারী জানিয়েছিলেন, তিনিও এই আন্দোলনে থাকবেন। ব্যারাকপুর লোকসভা সাবেক বিজেপি এমপি অর্জুন সিংকেও দেখা গেছে নবান্ন অভিযানের মিছিলে হাঁটতে।

এছাড়া বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারও বলেছিলেন, যদি কোনো শিক্ষার্থীর উপর আক্রমণ হয়, তাহলে আমি নিজে সেখানে যাবো ও আন্দোলনকারীদের সঙ্গে মিছিলে যোগ দেবো। সায়নকে গ্রেফতারের পর আরও সরব হয়েছেন সুকান্ত।

ডিডি/এসএএইচ