ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৭ আগস্ট ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ২৭ আগস্ট ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশি পর্যটক কমে যাওয়ায় ভারতজুড়ে হাহাকার
বাংলাদেশ থেকে প্রতি বছর চিকিৎসার উদ্দেশ্যে ভারতে যান বহু মানুষ। ফলে বাংলাদেশিদের ওপর অনেকটাই নির্ভরশীল ভারতের, বিশেষ করে পশ্চিমবঙ্গের হাসপাতালগুলো। কিন্তু বাংলাদেশে সাম্প্রতিক গণআন্দোলন এবং সরকার পরিবর্তনের পর থেকে মেডিকেল ভিসায় ভারতে যাওয়া বাংলাদেশির সংখ্যা ব্যাপকভাবে কমে গেছে।

বর্ষায় ফারাক্কার গেট খোলা স্বাভাবিক ঘটনা: ভারত
ভারতের বিহারের গঙ্গায় পানির স্তর অস্বাভাবিক বেড়ে যাওয়ায় পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার ফারাক্কা ব্যারেজের ১০৯টি গেট খুলে দিয়েছে ভারত। এবার বিষয়টি খোলসা করলো দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

কলকাতাসহ বেশ কয়েকটি জেলায় রাতভর ভারী বৃষ্টি, থামেনি সকালেও
গাঙ্গেয় পশ্চিমবঙ্গে অবস্থানরত নিম্নচাপ শক্তি বাড়িয়ে ভারী বৃষ্টিপাতে পরিণত হয়েছে। নিম্নচাপের প্রভাবে সোমবার (২৬ আগস্ট) সারারাত এক নাগাড়ে বৃষ্টি হয়েছে কলকাতাসহ দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায়।

বাংলাদেশ প্রসঙ্গে বাইডেনকে যা বললেন মোদী
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিভিন্ন পরিস্থিতি নিয়ে ফোনালাপে কথা বলেছেন। দুই সরকারপ্রধানের এ ফোনালাপে বাংলাদেশ প্রসঙ্গ নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র দফতর।

পশ্চিমবঙ্গ/ ‘নবান্ন’ ঘেরাও কর্মসূচির শুরুতেই পুলিশের জলকামান-টিয়ার শেল
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জীর পদত্যাগের এক দফা দাবিতে মঙ্গলবার (২৭ আগষ্ট) সচিবালয় ঘেরার বা ‘নবান্ন অভিযান’ কেন্দ্র করে উত্তপ্ত অবস্থা তৈরি হয়েছে হাওড়ার সাঁতরাগাছি তথা হাওড়া ব্রিজ সংলগ্ন অঞ্চলে। আন্দোলনকারী শিক্ষার্থীদের সামাল দিতে পুলিশকে ব্যবহার করতে হলো জলকামান, কাঁদানে গ্যাস।

পশ্চিমবঙ্গে ১২ ঘণ্টার অবরোধের ডাক বিজেপির
শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে বুধবার রাজ্যব্যাপী ১২ ঘণ্টার অবরোধের ডাক দিয়েছে বিজেপি। মঙ্গলবার (২৭ আগস্ট) এক সংবাদ সম্মেলনে অবরোধের ঘোষণা দেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। তিনি জানিয়েছেন, বুধবার (২৮ আগস্ট) সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে ‘সাধারণ ধর্মঘট’।

কারাগারে বসেও পাকিস্তানের রাজনীতির প্রভাবশালী নেতা ইমরান খান
প্রায় এক বছর ধরে কারাগারে আছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। যদিও খুব কম ক্ষেত্রেই সেটা মনে হবে। কারণ এখনও পাকিস্তানের বিরোধী রাজনীতির প্রভাবশালী শক্তি ইমরান খান। কাগজপত্রে ও আদালতে তার নাম আসছে নিয়মিত। এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমেও তার সমর্থকরা ‘অদম্য’।

আল-আকসা প্রাঙ্গণে ইহুদি উপাসনালয় করতে চান ইসরায়েলি মন্ত্রী
ইসরায়েলের উগ্র ডানপন্থি নেতা ও জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন গভির বলেছেন, তিনি সুযোগ পেলে জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণে একটি ইহুদি উপাসনালয় তৈরি করবেন। তার এই বক্তব্য কেন্দ্র করে সৌদি আরব, কাতার, জর্ডানসহ অন্যান্য মুসলিম দেশগুলোতে নতুন করে ক্ষোভ ছড়িয়ে পড়েছে। সেই সঙ্গে প্রশ্ন উঠছে ইসরায়েলি সরকারের নীতিমালা নিয়েও।

জাপানের আকাশসীমা লঙ্ঘন করেছে চীনের নজরদারি বিমান
জাপান জানিয়েছে, চীনের একটি নজরদারি বিমান তাদের আকাশসীমা লঙ্ঘন করেছে। চীনের সামরিক নজরদারি ওয়াই-৯ বিমান তাদের আকাশসীমা লঙ্ঘন করেছে বলে অভিযোগ করা হয়। মঙ্গলবার এক বিবৃতিতে জানানো হয়েছে যে, চীনের সামরিক বিমান যেভাবে তাদের আকাশসীমা লঙ্ঘন করেছে তা কোনভাবেই মেনে নেওয়া যায় না।

ছুটির পর অফিসের ফোন-ইমেইল অগ্রাহ্য করা যাবে অস্ট্রেলিয়ায়
ছুটির দিনেও বস আপনাকে ইমেইল করছেন বা কাজ শেষ হওয়ার পরেও অফিসের মেসেজ থেকে মুক্তি নেই? আপনি যদি অস্ট্রেলিয়ায় থাকেন, তাহলে এখন থেকে আর এ ধরনের পরিস্থিতিতে পড়তে হবে না। অফিসের ইমেইল-ফোন আসলেও তা অগ্রাহ্য করতে পারবেন কর্মীরা।

কেএএ/এএসএম