ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বুরকিনা ফাসোতে সশস্ত্র হামলায় নিহত দুই শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:৫০ পিএম, ২৬ আগস্ট ২০২৪

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে সশস্ত্র হামলায় ২০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৪০ জন। এই হামলার দায় স্বীকার করেছে আল কায়দা সংশ্লিষ্ট সশস্ত্র গোষ্ঠী জামায়াত নুসরাত আল-ইসলাম ওয়াল-মুসলিমিন (জেএনআইএম)।

রোববার (২৫ আগস্ট) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে জানা গেছে, শনিবার বুরকিনা ফাসোর কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ কায়া শহরের প্রায় ৪০ কিলোমিটার (২৫ মাইল) উত্তরে অবস্থিত বারসালোঘো অঞ্চলে এই হামলার ঘটনা ঘটে। হামলার সময় নিরাপত্তা ফাঁড়ি রক্ষার জন্য পরিখা খননকারী লোকজনের ওপর গুলি চালায় সশস্ত্র ব্যক্তিরা।

হামলার পর থেকে বেশ কয়েকজন সেনা নিখোঁজ রয়েছে। হামলাকারীরা নিরাপত্ত ফাঁড়ি থেকে অস্ত্র ও একটি সামরিক অ্যাম্বুলেন্স নিয়ে যায়।

সেনেগালের রাজধানী ডাকার থেকে আল জাজিরার নিকোলাস হক জানান, হামলার পরের সময়ের একটি ভিডিও পোস্ট করেছে জেএনআইএম। এতে দেখা যায়, নারী, পুরুষ ও শিশুরা খননকাজ চলা পরিখার ভেতর পড়ে আছে।

বুরকিনা ফাসোতে এক দশকেরও বেশি সময় ধরে সশস্ত্র গোষ্ঠীগুলো হাজার হাজার মানুষকে হত্যা করেছে। এ ছাড়া ২০ লাখেরও বেশি মানুষকে বাস্তুচ্যুত করেছে। নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিলের (এনআরসি) সাম্প্রতিক প্রতিবেদনে, বিশ্বের সবচেয়ে অবহেলিত বাস্তুচ্যুতি সংকটের তালিকায় শীর্ষে রাখা হয়েছে বুরকিনা ফাসোকে।

সূত্র: আল জাজিরা

এসএএইচ