ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

টানা বৃষ্টিতে পশ্চিমবঙ্গেও বন্যা পরিস্থিতি

পশ্চিমবঙ্গ প্রতিনিধি | প্রকাশিত: ০২:৫৮ পিএম, ২৩ আগস্ট ২০২৪

লাগাতার বৃষ্টিতে পশ্চিমবঙ্গের দক্ষিণ ও উত্তরবঙ্গে বেশকিছু জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। বৃহস্পতিবার (২২ আগস্ট) সারারাত বৃষ্টি হওয়ায় শুক্রবার এসব এলাকায় পানি জমতে থাকে।

এর আগে সিকিমে পাহাড়ধসের ফলে জলবিদ্যুৎ কেন্দ্রের একাংশে ভেঙে যাওয়ায় পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলার গজলডোবায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছিল। টাঙন, পুনর্ভবা ও গঙ্গা নদীতে পানিস্তর বেড়ে গিয়েছিল। বিপৎসীমার উপর দিয়ে বইছিল নদীগুলোর পানিস্তর। কিন্তু ধীরে ধীরে জলপাইগুড়ির বন্যা পরিস্থিতি স্বাভাবিক হতে থাকে ও সব নদীর পানিস্তর লাল সতর্কতা থেকে হলুদ সতর্কতা নেমে দাঁড়ায়।

আরও পড়ুন: 

এদিকে, লাগাতার বৃষ্টিতে পশ্চিমবঙ্গের মহানন্দা নদীতে পানি বেড়ে গেছে। এছাড়া তিস্তা, তোর্সা, রায়ডাক, জলঢাকাসহ বিভিন্ন নদীতে পানি স্তর অনেকটাই বেড়ে গেছে। এরই মধ্যে সবকটি জেলা প্রশাসনের পক্ষ থেকে নজরদারি বাড়ানোর পাশাপাশি আপদকালীন পরিস্থিতির জন্য প্রস্তুতি সেরে রাখা হয়েছে। এছাড়া বিপর্যয় মোকাবিলা দলগুলোকেও প্রস্তুত থাকার জন্য নির্দেশ দিয়েছে রাজ্য সরকার।

কলকাতার আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গ জুড়েই নিম্নচাপের প্রভাব রয়েছে। সপ্তাহের শেষদিকে দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের একাধিক জেলায় বজ্রপাতসহ ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

ডিডি/এসএএইচ