ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২২ আগস্ট ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০০ পিএম, ২২ আগস্ট ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

রাশিয়া থেকে তেল আমদানিতে চীনকে ছাড়িয়ে গেলো ভারত

রাশিয়া থেকে জ্বালানি তেল কেনার ক্ষেত্রে জুলাই মাসে চীনকে পেছনে ফেলেছে ভারত। এর অন্যতম কারণ হলো কম লাভের কারণে চীনের পরিশোধনকারীরা তেল কেনা কমিয়েছে। আমদানি তথ্য বিশ্লেষণ করে এমন পরিসংখ্যান পাওয়া গেছে।

চ্যানেল পাড়ি দিয়ে রেকর্ড সংখ্যক অভিবাসনপ্রত্যাশী যুক্তরাজ্যে

২০২৪ সালের প্রথমার্ধে রেকর্ড সংখ্যক অভিবাসনপ্রত্যাশী নৌকায় করে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে পৌঁছেছে। বৃহস্পতিবার (২২ আগস্ট) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় এমন তথ্য জানিয়েছে।

৫ বছরের অর্থনৈতিক পরিকল্পনা ঘোষণা করতে যাচ্ছে পাকিস্তান

অর্থনৈতিক চ্যালেঞ্জেলের কথা উল্লেখ করে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ জানিয়েছেন, শিগগির পাঁচ বছরের একটি নিজস্ব অর্থনৈতিক পরিকল্পনা ঘোষণা করা হবে। মূলত অর্থনীতিকে চাঙা করতেই এমন পদক্ষেপ নেওয়া হচ্ছে।

অন্ধ্রপ্রদেশে ভয়াবহ বিস্ফোরণে নিহত ১৭

অন্ধ্রপ্রদেশের একটি ফার্মা কোম্পানিতে ভয়াবহ বিস্ফোরণে কমপক্ষে ১৭ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৪১ জন। রাজ্যের আনাকাপাল্লে শহরে ওই দুর্ঘটনা ঘটেছে।

লোহিত সাগরে ফের হামলা, গ্রিক তেলবাহী ট্যাংকারে আগুন

লোহিত সাগরে ফের হামলার ঘটনায় গ্রিসের পতাকাবাহী একটি তেলবাহী ট্যাংকারে আগুন ধরে যায়। এরপর ট্যাংকারটি থেকে ২৫ ক্রুকে উদ্ধার করা হয়েছে।

অভিনেত্রী মিমি চক্রবর্তীকে ধর্ষণের হুমকি

কলকাতার আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসক তরুণীকে ধর্ষণ-খুনের ঘটনায় অগ্নিগর্ভ পশ্চিমবঙ্গ। সেই আগুনের আঁচ ছড়িয়ে পড়েছে গোটা ভারতসহ বিদেশের মাটিতেও। সরব হয়েছেন সাধারণ মানুষ থেকে শুরু করে টালিউড-বলিউডের তারকারাও। সবার একটাই দাবি, ‘বিচার চাই’।

নিজ দেশের নাগরিকদের যত দ্রুত সম্ভব লেবানন ছাড়ার আহ্বান চীনের

নিজ দেশের নাগরিকদের যত দ্রুত সম্ভব লেবানন ছাড়ার আহ্বান জানিয়েছে চীন। স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ আগস্ট) চীনা দূতাবাসের এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়। সাম্প্রতিক সময়ে লেবানন এবং ইসরায়েলের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। সে কারণেই লেবাননে অবস্থানরত নিজ দেশের নাগরিকদের সতর্ক করেছে বেইজিং।

ভারতের ১৫১ এমপি-এমএলএ নারী নির্যাতন ও ধর্ষণ মামলার আসামি

ভারতে ক্ষমতাসীন ১৫১ জন সংসদ সদস্য (এমপি) এবং বিধায়কের (এমএলএ) বিরুদ্ধে নারী নির্যাতনের মামলা রয়েছে। ধর্ষণের অভিযোগ রয়েছে ১৬ জনের বিরুদ্ধে। এই তালিকায় থাকা সবচেয়ে বেশি আইনপ্রণেতা পশ্চিমবঙ্গের। এসব এমপি এবং এমএলএ তাদের নির্বাচনী হলফনামায়ই এ ধরনের মামলা থাকার কথা উল্লেখ করেছিলেন।

এক রাতে লেবাননের প্রায় ১০ স্থানে হামলা চালিয়েছে ইসরায়েল

এক রাতেই লেবাননের ১০টির বেশি স্থানে হামলা চালিয়েছে ইসরায়েল। সামাজিক মাধ্যম এক্সে এক পোস্টে ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, তাদের ফাইটার জেট লেবাননের দক্ষিণাঞ্চলে ১০টির বেশি এলাকায় হিজবুল্লাহর টার্গেটে হামলা চালিয়েছে।

এমএসএম/এএসএম