ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বাংলাদেশ এখন অনুপ্রেরণা, পাকিস্তানে বিক্রি হচ্ছে লাল-সবুজের পতাকা

খান আরাফাত আলী | প্রকাশিত: ০৫:২৮ পিএম, ২১ আগস্ট ২০২৪

পাকিস্তানিদের কাছে বাংলাদেশ এখন এক অনুপ্রেরণার নাম। বাংলাদেশি ছাত্র-জনতা যেভাবে অসীম সাহসিকতার সঙ্গে অস্ত্রের সামনে দাঁড়িয়েছে, ক্ষমতাচ্যুত করেছে দোর্দণ্ড প্রতাপশালী সরকারকে; তা দেখেই অনুপ্রাণিত পাকিস্তানিরা। বিশেষ করে, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সমর্থকরা সরকারবিরোধী আন্দোলনে বারবার বাংলাদেশের উদাহরণ টেনে আনছেন। এ অবস্থায় বাংলাদেশি পতাকা বিক্রির রীতিমতো ধুম পড়েছে দক্ষিণ এশীয় দেশটিতে।

গত ১৪ আগস্ট ছিল পাকিস্তানের ৭৮তম স্বাধীনতা দিবস। এই দিনটি বেশ ধুমধামে উদযাপন করেন পাকিস্তানিরা। স্বাভাবিকভাবেই, প্রতি বছর এ উৎসব ঘিরে পাকিস্তানের পতাকা বিক্রি বেড়ে যায়। কিন্তু এবারের ঘটনা যেন কিছুটা ভিন্ন। কারণ, দেশটিতে এ বছর পাকিস্তানের পাশাপাশি দেদারছে বিক্রি হয়েছে বাংলাদেশের পতাকাও।

আরও পড়ুন>>

এ নিয়ে গত ১৪ আগস্ট একটি ভিডিও প্রকাশ করেন মুহাম্মদ রেহান নামে একজন পাকিস্তানি ইউটিউবার। তিনি মূলত বাংলাদেশ-পাকিস্তান সম্পর্ক এবং বাংলাদেশিদের বিষয়ে পাকিস্তানিদের মনোভাব নিয়েই ভিডিও তৈরি করেন। ১৪ আগস্টের ভিডিওতে পাকিস্তানের বেশ কয়েকজন পতাকা বিক্রেতার সাক্ষাৎকার নেন রেহান।

ভিডিওতে দেখা যায়, রাস্তার পাশের দোকানগুলোতে পাকিস্তানের পাশাপাশি বাংলাদেশের পতাকাও বিক্রি হচ্ছে। বিক্রেতারা বলছেন, ক্রেতাদের কাছে বাংলাদেশি পতাকার প্রচুর চাহিদা থাকায় তারা সেগুলো দোকানে রেখেছেন।

একজন বিক্রেতা জানান, তিনি এ পর্যন্ত ১২-১৩শ বাংলাদেশি পতাকা বিক্রি করেছেন। আকারভেদে ৩৫০-৫০০ রুপিতে বিক্রি হচ্ছে পতাকাগুলো।

আরেক বিক্রেতাকে প্রশ্ন করা হয়েছিল, তিনি কেন দোকানে বাংলাদেশের পতাকা রেখেছেন? জবাবে তিনি বলেন, মানুষ পছন্দ করে, কিনতে আসে। এজন্যই বাংলাদেশের পতাকা রেখেছি।

আরও পড়ুন>>

এসময় একজন ক্রেতার সঙ্গেও কথা বলেন রেহান, যিনি বাংলাদেশের পতাকা কিনতে এসেছিলেন। কারণ জানতে চাইলে সেই তরুণ জানান, বাংলাদেশে সম্প্রতি যে পরিবর্তন এসেছে, তিনি সেটি সমর্থন করেন। বাংলাদেশের এ ঘটনায় তিনি অনুপ্রাণিতবোধ করছেন। এ কারণে এবারের স্বাধীনতা দিবসে তিনি পাকিস্তানের পাশাপাশি বাংলাদেশের পতাকাও উড়াবেন।

ভিডিওতে দেখা যায়, আরেক বিক্রেতা বলছেন, তার কাছেও বাংলাদেশের পতাকা ছিল। কিন্তু সবগুলোই দ্রুত বিক্রি হয়েছে।

পাকিস্তানিরা কেন বাংলাদেশি পতাকা কিনছেন জানতে চাইলে তিনিও সাম্প্রতিক ছাত্র-জনতার আন্দোলনের কথা বলেন। বিক্রেতা বলেন, যারা ঐক্যবদ্ধ হতে জানে, তারা ঐক্যবদ্ধ হয়। বাংলাদেশের ছাত্ররা ঐক্যবদ্ধ হয়েছে। এ কারণেই তারা উন্নতির দিকে যাচ্ছে।

কেএএ/