ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কলকাতায় চিকিৎসক ধর্ষণ-খুন

ন্যায় বিচারের বিষয়ে আশ্বস্ত করলেন রাজ্যপাল

পশ্চিমবঙ্গ প্রতিনিধি | প্রকাশিত: ০৪:৫৫ পিএম, ২০ আগস্ট ২০২৪

কলকাতার আর জি কর মেডিক্যাল কলেজের শিক্ষানবিশ চিকিৎসক মৌমিতা দেবনাথকে ধর্ষণ ও খুনের ঘটনায় পশ্চিমবঙ্গসহ পুরো ভারতেই এখন বিক্ষোভ চলছে। এই ঘটনায় অভিযুক্তদের বিচারের দাবিতে রাজপথে নেমেছেন হাজার হাজার মানুষ। এদিকে মৌমিতার টেলিফোনে ন্যায় বিচারের বিষয়ে আশ্বস্ত করেছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল ডঃ সিভি আনন্দ বোস।

তিনি বলেন, আপনারা সাহস রাখুন। আমাদের যতদূর যাওয়ার যাব। আপনি ন্যায় বিচার পাবেন। মৌমিতার মা-বাবাকে ফোন করে এভাবেই সমবেদনা জান রাজ্যপাল ডঃ সিভি আনন্দ বোস। সেইসঙ্গে ওই পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে আসবেন বলেও জানান রাজ্যপাল। মঙ্গলবার দুপুর ২টার দিকে মৌমিতার পরিবারের সঙ্গে ফোনে কথা বলেন তিনি।

সে সময় মৌমিতার বাবা জানান, পুরো দেশ আমাদের সাথে আছে, এমনকি গোটা বিশ্বে এই আন্দোলন ছড়িয়ে পড়েছে। আমি সকলকে কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জানাচ্ছি।

সুপ্রিম কোর্ট, হাইকোর্ট, পুরো বিচার বিভাগের ওপর আস্থা রেখে তিনি বলেন, আর জি করে সিআইএসএফ মোতায়েন নিয়ে আমি এক্ষুণি কোন কথা বলবো না। যেহেতু এটি বিচারাধীন বিষয়।

মৌমিতার মরদেহ দাহ করার প্রায় তিন ঘন্টা পর এফআইআর করা নিয়ে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ নিয়ে তার বাবা বলেন, শীর্ষ আদালত নিশ্চয়ই দেখবে যে, এফআইআর করতে দেরি হলো কেন? ইতোমধ্যেই আদালতের পক্ষ থেকে ওই মেডিক্যাল কলেজের প্রধানের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ওইদিন আমরা বিকেল ৫টার সময় এফআইআর করেছিলাম। কিন্তু পুলিশের পক্ষ থেকে কখন সেটা দেখানো হয়েছে সেটা ওরাই বলতে পারবে।

আন্দোলনকারীদের ওপর রাজ্য সরকার যেন বল প্রয়োগ না করে সে ব্যাপারে সুপ্রিম কোর্ট যে নির্দেশ দিয়েছে তা নিয়েও আদালতকে স্বাগত জানিয়েছেন মৌমিতার বাবা। আন্দোলন প্রত্যাহারের বিষয়ে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে যা জানানো হয়েছে সে বিষয়ে তিনি বলেন, নিশ্চয়ই কোনো একটি বিষয় চিন্তা করেই আদালত এ কথা বলেছে। আমি চাই আন্দোলন চলুক, তাছাড়া দেখা যাচ্ছে সবাই আন্দোলন করছে। ন্যায় বিচারের জন্য যারা ঝাঁপিয়ে পড়ছে আমরা তাদের সাথে আছি।

তবে তিনি অভিযোগ তুলে বলেন, পুরো ঘটনায় তথ্য প্রমাণ লোপাটের চেষ্টা করা হয়েছে। শুধু আমি নই, গোটা দেশ একই কথাই বলছে। হাসপাতালে প্রাক্তন প্রিন্সিপাল ডাক্তার সন্দীপ ঘোষ যদি প্রমান লোপাটের চেষ্টা করে থাকেন তবে শাস্তি পাবেন। সে ক্ষেত্রে আমাদের কিছু করার নেই।

এদিকে আর জি কর মেডিক্যাল কলেজের নিরাপত্তার দায়িত্বে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। স্থানীয় সময় মঙ্গলবার (২০ আগস্ট) সুপ্রিম কোর্টে আর জি করের মামলার শুনানি ছিল। ওই শুনানিতে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, আমরা আর জি কর হাসপাতালে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করছি। চিকিৎসকরা যেন আবার কাজে ফিরতে পারেন তাই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে শীর্ষ আদালত।

ডিডি/টিটিএন