ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৯ আগস্ট ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫২ পিএম, ১৯ আগস্ট ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশের ঘটনায় অনুপ্রাণিত হয়ে পাকিস্তানজুড়ে বিক্ষোভের ডাক

বাংলাদেশে ছাত্র-জনতার ঐতিহাসিক আন্দোলনে পতন হয়েছে দোর্দণ্ড প্রতাপশালী আওয়ামী লীগ সরকারের। বিক্ষোভের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ ত্যাগ করে দেশ ছেড়ে পালান শেখ হাসিনা। এই ঘটনা অনুপ্রাণিত করছে পাকিস্তানের ছাত্রদের, বিশেষ করে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সমর্থকদের। এখন তারাও বাংলাদেশের মতো ছাত্রদের হাত ধরে বিপ্লবের আশা করছেন।

পাকিস্তানে ইন্টারনেট বন্ধ করা হয়নি, ভিপিএনের জন্যই ধীরগতি: মন্ত্রীর দাবি

পাকিস্তানে কয়েকদিন ধরে ইন্টারনেটে চরম ধীরগতি দেখা যাচ্ছে। সোশ্যাল মিডিয়া বন্ধের আনুষ্ঠানিক ঘোষণা না এলেও সেগুলো ব্যবহার করতে গিয়ে সমস্যায় পড়ছে মানুষজন। এ কারণে ভিপিএন ব্যবহারে ঝুঁকছেন অনেকে। আর এই বিষয়টিকেই ইন্টারনেটে ধীরগতির জন্য দায়ী করেছেন দেশটির তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী শাজা ফাতিমা খাজা।

মমতাকে ইন্দিরা গান্ধীর মতো হত্যার হুমকি

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে নিয়ে সামাজিক মাধ্যমে পোস্ট করায় এক শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়েছে। আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালে শিক্ষানবিশ চিকিৎসক মৌমিতা দেবনাথকে ধর্ষণ ও হত্যার ঘটনাকে কেন্দ্র করে মমতার বিরুদ্ধে পোস্ট দেন ওই শিক্ষার্থী। তিনি সামাজিক মাধ্যম ইনস্টাগ্রামে এক পোস্টে বলেন, মমতাকে ইন্দিরা গান্ধীর মতো গুলি করে হত্যা করা উচিত।

ইন্টারনেটে ধীরগতি, পাকিস্তানি ফ্রিল্যান্সারদের কাজ চলে আসছে বাংলাদেশ-ভারতে

পাকিস্তানে কয়েকদিন ধরে ইন্টারনেট সেবা বিঘ্নিত হচ্ছে। ইন্টারনেটে ধীরগতির কারণে ব্যাহত হচ্ছে অনলাইন যোগাযোগ। এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন পাকিস্তানি ফ্রিল্যান্সাররা। তাদের কাজ চলে আসছে বাংলাদেশ-ভারতসহ এ অঞ্চলের অন্যান্য দেশে। নামপ্রকাশে অনিচ্ছুক এক ফ্রিল্যান্সার জিও টিভিকে বলেন, আমরা সবাই বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছি। অনেক ফ্রিল্যান্সার সম্ভাব্য দীর্ঘমেয়াদী গ্রাহক হারিয়েছেন।

কলকাতায় ধর্ষণ-হত্যার মামলা উঠলো ভারতের সুপ্রিম কোর্টে

কলকাতার আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে পড়ুয়া চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনায় উত্তাল পশ্চিমবঙ্গ। ক্ষোভের আগুন ছড়িয়ে পড়েছে গোটা ভারতেও। কলকাতা হাইকোর্টের নির্দেশে এরই মধ্যে ঘটনার তদন্ত শুরু করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। এবার ঘটনাটি গড়ালো সুপ্রিম কোর্ট পর্যন্ত।

ফিলিপাইনে নতুন করে এমপক্স ভাইরাস শনাক্ত

এবার ফিলিপাইনে এমপক্স ভাইরাসে নতুন করে আক্রান্তের খবর পাওয়া গেছে। গত বছরের ডিসেম্বরের পর প্রথমবার সেখানে এমপক্সের নতুন কেস শনাক্ত হলো। সোমবার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, নতুন করে এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তি একজন ফিলিপিনো নাগরিক। তার বয়স ৩৩ বছর। তিনি রাজধানী ম্যানিলার বাসিন্দা। তবে সাম্প্রতিক সময়ে তিনি দেশের বাইরে কোথাও ভ্রমণ করেননি।

অক্সফোর্ডের চ্যান্সেলর হওয়ার আবেদন করলেন ইমরান খান

যুক্তরাজ্যের বিশ্বখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আবেদনপত্র জমা দিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী কারাবন্দি ইমরান খান। রোববার (১৮ আগস্ট) তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

হুথির বিরুদ্ধে যুদ্ধ করতে রাজার সই জাল করেছিলেন সৌদি যুবরাজ!

ইয়েমেনের হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে নিজের বাবা রাজা সালমানের স্বাক্ষর জাল করেছিলেন সৌদি আরবের যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান। সোমবার (১৯ আগস্ট) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিতে প্রকাশিত এক সাক্ষাৎকারে এমন দাবি করেন সাবেক সৌদি কর্মকর্তা সাদ আল-জাবরি।

যুদ্ধবিরতি-বন্দি মুক্তির জন্য এটাই সম্ভবত শেষ সুযোগ: ব্লিঙ্কেন

গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে ইসরায়েলে অবস্থান করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সোমবার তিনি বলেছেন, চলমান এই আলোচনা-ই সম্ভবত এই সংঘাতের সমাপ্তি ঘটানোর শেষ সুযোগ। যুক্তরাষ্ট্র, কাতার ও মিশর যুদ্ধবিরতি চুক্তির জন্য মধ্যস্থতা করছে। কিন্তু এখনো পর্যন্ত তাদের চেষ্টা সফল হয়নি।

এমপি আনার হত্যা মামলায় বারাসাত আদালতে চার্জ গঠন

ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজিম আনার হত্যা মামলায় প্রথম চার্জশিট জমা দিয়েছে পশ্চিমবঙ্গ পুলিশের গোয়েন্দা বিভাগ সিআইডি। শনিবার উত্তর২৪ পরগনা জেলার বারাসাত জেলা আদালতে প্রায় ১২০০ পাতার ওই চার্জশিট জমা দেওয়া হয়েছে। এই ঘটনায় প্রথম গ্রেফতারের ৮৭ দিনের মাথায় আদালতে এই চার্জশিট জমা পড়লো।

এসএএইচ/এএসএম