ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রাজধানীর পর এবার পাসপোর্টও পরিবর্তন করছে ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:০২ পিএম, ১৮ আগস্ট ২০২৪

রাজধানীর পর এবার পাসপোর্টেও পরিবর্তন আনছে ইন্দোনেশিয়া। স্থানীয় সময় শনিবার (১৭ আগস্ট) দেশটির স্বাধীনতা দিবসে নতুন পাসপোর্টের ডিজাইন প্রকাশ করেছে আইন ও মানবাধিকার বিষয়ক মন্ত্রণালয়। এছাড়া প্রস্তাবিত নতুন রাজধানী নুসানতারায় প্রথমবারের মতো স্বাধীনতা দিবস উদযাপন করেছে ইন্দোনেশিয়া।

আইন ও মানবাধিকার বিষয়ক মন্ত্রী ইয়াসোনা লাওলি বলেন, পাসপোর্টের রং নীল এবং সবুজ থেকে পরিবর্তন করে লাল এবং সাদা করা হয়েছে। দেশটির জাতীয় পতাকার রং সাদা এবং লাল। এর সঙ্গে মিল রেখেই পাসপোর্টের রং পরিবর্তন করা হয়েছে।

বর্তমান রাজধানী জাকার্তায় আয়োজিত এক অনুষ্ঠানে ইয়াসোনা লাওলি বলেন, পাসপোর্টের রং সাদা এবং লাল করা হয়েছে কারণ এটা আমার পরিচয় প্রকাশ করে।

নতুন পাসপোর্ট সম্পর্কে তিনি বলেন, যখন আমরা অন্য কোনো দেশে প্রবেশ করবো তখন মানুষ তাৎক্ষণিকভাবেই বুঝতে পারবেন যে এটা ইন্দোনেশিয়ার পাসপোর্ট।

ব্যক্তিগত এবং জাতীয় পরিচয়কে আরও শক্তিশালী করা, পাসপোর্টকে একটি নিরাপদ এবং নির্ভরযোগ্য ভ্রমণের দলিল হিসেবে উপস্থাপন করাই এই পরিবর্তনের লক্ষ্য বলেও উল্লেখ করেন তিনি। ২০২৫ সালের ১৭ আগস্ট থেকে নতুন পাসপোর্ট সরবরাহ করা হবে।

আইন ও মানবাধিকার বিষয়ক মন্ত্রণালয়ের অভিবাসন বিষয় মহাপরিচালক সিলমি কারিম বলেন, আগামী বছর নতুন পাসপোর্ট আনুষ্ঠানিক ভাবে ব্যবহার শুরু হবে কারণ প্রিন্টিং, প্রসেসিং, পলিসি, সরবরাহ এবং সিস্টেম সেটআপসহ এখনও কিছু প্রস্তুতি বাকি রয়েছে।

টিটিএন