ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আরজি কর মেডিকেল কাণ্ড

পশ্চিমবঙ্গসহ ভারতজুড়ে আউটডোর সেবা বন্ধ রাখার ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:৪১ পিএম, ১৭ আগস্ট ২০২৪

কলকাতার আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যার ঘটনায় পশ্চিমবঙ্গসহ ভারতজুড়ে প্রতিবাদের ঝড় বইছে। এর মধ্যেই দেশজুড়ে আউটডোরে কর্মবিরতির ডাক দিয়েছে দেশটির চিকিৎসক সংগঠন ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএএম)। দেশটির সব সরকারি-বেসরকারি হাসপাতালের চিকিৎসকরা এই কর্মবিরতিতে অংশ নিয়েছেন।

পশ্চিমবঙ্গের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে শনিবার (১৭ আগস্ট) সকাল থেকে জরুরি সেবা চালু থাকলেও বন্ধ আউটডোর সেবা।

আইএএম’র পক্ষ থেকে জানানো হয়েছে, এই সংগঠনের সঙ্গে যুক্ত চিকিৎসকরা হাসপাতালের আউটডোরে শনিবার সকাল থেকে বসতে পারবেন না। বেসরকারি হাসপাতাল বা চেম্বারের সঙ্গে যুক্ত থাকলেও কর্মবিরোধী পালন করতে হবে।

তাছাড়া সংগঠনটির পক্ষ থেকে পাঁচ দফা দাবি জানানো হয়েছে। সেগুলো মধ্যে প্রথমেই রয়েছে সুরক্ষিত করতে হবে হাসপাতালের নিরাপত্তা। হাসপাতাল চত্বরে মোতায়েন করতে হবে নিরাপত্তা কর্মী, বসাতে হবে সিসিটিভি ক্যামেরা। দেশের সব সরকারি ও বেসরকারি হাসপাতালকে সেফ জোন হিসেবে ঘোষণা দিতে হবে।

আইএএম সদস্য ডা. কুশল ভৌমিক বলেন, আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের নারী চিকিৎসককে ধর্ষণের পরে হত্যার ঘটনার প্রতিবাদে আমরা আউটডোর সেবা বন্ধ রাখার ডাক দিয়েছি। তবে জরুরি সেবা চালু আছে। শনিবার থেকে রোববার (১৮ আগষ্ট) পর্যন্ত এই কর্মবিরতি চলবে। আশা করছি, রাজ্যের মানুষ আমাদের পাশে থাকবে।

কলকাতার পার্শ্ববর্তী শহরাঞ্চল পানিহাটির সরকারি হাসপাতালের চিকিৎসক এসএন ভট্টাচার্য বলেছেন, আমাদের হাসপাতালে জরুরি ও ইনডোর সেবা চালু রয়েছে। অতিরিক্ত চিকিৎসকও দেওয়া হয়েছে। তবে আউটডোরে কোনো চিকিৎসক বসেননি। এখন পর্যন্ত রোগীদের থেকে কোনো অভিযোগও পাইনি।

ডিডি/এসএএইচ