ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

প্রতিবেশী রাষ্ট্রগুলোতে হস্তক্ষেপের ব্যাপারে যা বললেন মমতা

পশ্চিমবঙ্গ প্রতিনিধি | প্রকাশিত: ০৯:১৯ পিএম, ১৬ আগস্ট ২০২৪

ভারতের কেন্দ্রীয় সরকারের প্রতি ইঙ্গিত করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেছেন, আজকে লজ্জা করে না, কেন আমাদের প্রতিবেশী রাষ্ট্রগুলো বলবে ইন্ডিয়া যেন আমাদের কাজে ইন্টারফেয়ার (হস্তক্ষেপ) না করে। যেটা কোনো দিন হয়নি। এই প্রথম আপনাদের আমলে। আয়নায় আগে নিজের মুখ দেখুন।

আগেই ঘোষণা দিয়েছিলেন শুক্রবার (১৬ আগস্ট) আরজি করের চিকিৎসকের মৃত্যুর ঘটনায় অভিযুক্তের ফাঁসির দাবিতে কলকাতা মৌলারি থেকে ধর্মতলা পর্যন্ত পদযাত্রা করবেন। পূর্ব ঘোষণা অনুযায়ী পদযাত্রা করেন মমতা।

আরও পড়ুন>

পদযাত্রা শেষে ধর্মতলায় পথসভা করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। সেই সভা থেকে এমন মন্তব্য করেন তিনি।

এ দিনের সভা থেকে মুখ্যমন্ত্রী বলেন, আমি যত শান্ত থাকি, আপনাদের মঙ্গল। আমাকে আঘাত করলে আমি হয়ে যাই টর্নেডো, সাইক্লোন। নিজেকে কেয়ার করি না। মানুষকে কেয়ার করি। যারা দোষী, তাদের কথা না বলে আমাকে মারতে জানে।

মমতা কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে বলেন, অপপ্রচার করছেন আপনারা। বিজেপি নেতা কলকাতায় পুলিশ কমিশনারকে বলছেন কু-কথা। বিজেপির হাতে তামাক খাচ্ছে কংগ্রেস, সিপিএম। এক পায়ে দাঁড়িয়ে রয়েছে বিজেপি। আর একটা নীতিশের ওপর, চন্দ্রবাবুর ওপরে। আমি নিজেকে মহিলা মনে করি না। আমার কাছে ভাই, বোন, হিন্দু, শিখ, সকলে সমান। আমার চরিত্র হনন কর, কুৎসা করে খাই না। সত্য মানতে আমার অসুবিধা নেই।

এরপরেই তৃণমূল নেত্রী বাংলাদেশের আন্দোলনের কথা বলতে গিয়ে বলেন, বাংলাদেশের ঘটনার পর দেখেছেন, কীভাবে বর্ডারে হিন্দু, মুসলিম সবাইকে শান্ত রেখেছি, তারা কেউ কোনো অশান্তি করেনি।

তিনি আরও বলেন, আজকে লজ্জা করে না, কেন আমাদের প্রতিবেশী রাষ্ট্রগুলো বলবে ইন্ডিয়া যেন আমাদের কাজে ইন্টারফেয়ার না করে। যেটা কোন দিন হয়নি। এই প্রথম আপনাদের আমলে। আয়নায় আগে নিজের মুখ মুখ দেখুন। মনিপুর সামলাতে পেরেছেন? নাগাল্যান্ড, আসাম সামলাতে পেরেছেন? মিথ্যে প্রমাণিত হয়। যতই কুৎসা করা হোক। ওগুলো ফেক ভিডিও। সত্য নয়। সত্য মানতে আমার অসুবিধা নেই।

আরজি কর কাণ্ডের তদন্ত প্রসঙ্গে মমতা বলেন, আমি চাইনা কুৎসা করতে। সিবিআই তদন্ত করছে। বিচারাধীন। আইন হাতে নেবেন না।

এরপরই মমতা অভিযুক্তদের ফাঁসি দাবি করে স্লোগান দিয়ে বলেন, দোষীদের ফাঁসি চাই। রাম-বামের চক্রান্ত ব্যর্থ করুন। কুৎসাকারীদের ব্যর্থ করুন। বাংলা মাকে অসম্মানের জবাব দাও বিজেপি।

এ দিনের পদযাত্রায় মমতা ব্যানার্জীর সঙ্গে পা মেলান, তৃণমূল কংগ্রেসের নেত্রী জুন মালিয়া, মহুয়া মৈত্র, নয়না বন্দ্যোপাধ্যায়, শশী পাঁজা, অদিতি মুন্সি, দোলা সেন প্রমুখ।

ডিডি/এমএসএম