ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র

গবাদি পশুর মধ্যে ছড়িয়ে পড়ছে বার্ড-ফ্লু, আক্রান্ত হচ্ছে মানুষও

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:৩৯ পিএম, ১৫ আগস্ট ২০২৪

যুক্তরাষ্ট্রে দুগ্ধজাত গবাদি পশুর মধ্যে বার্ড-ফ্লু ছড়িয়ে পড়ছে। বর্তমানে সরকারি হিসাবের তুলনায় আক্রান্তের হার অনেক বেশি। কারণ অনেক খামারি পশুর বার্ড-ফ্লু পরীক্ষা করাতে অনিচ্ছুক। যুক্তরাষ্ট্রের ছয়টি অঙ্গরাজ্যের বিশেষজ্ঞ, চিকিৎসক ও কৃষকরা এসব তথ্য জানিয়েছেন।

মার্কিন কৃষি বিভাগ ১৩টি অঙ্গরাজ্যের ১৯০টি দুগ্ধজাত খামারে বার্ড-ফ্লু গণনা করেছেন। ভাইরাসটি পাখি থেকে গবাদি পশুর মধ্যে ছড়িয়েছে। আশঙ্কা করা হচ্ছে, মানুষের মধ্যেও ভাইরাসটি ছড়িয়ে পড়তে পারে। বিজ্ঞানীরা বলছেন, কম নজরদারির কারণে মানুষের মধ্যে ছড়িয়ে পড়া ঠেকাতে যুক্তরাষ্ট্রের সক্ষমতায় ঘটতি দেখা দিতে পারে।

আরও পড়ুন>

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তথ্য অনুযায়ী, এ বছর ১৩ জন দুগ্ধ ও পোল্ট্রি ফার্মের কর্মী বার্ড-ফ্লুতে আক্রান্ত হয়েছেন।

দুগ্ধজাত গবাদি পশুতে বার্ড-ফ্লুর বিষয়টি সঠিকভাবে ট্র্যাক করা হচ্ছে কিনা তা বোঝার জন্য এক ডজনেরও বেশি গবেষক, পশু চিকিৎসক, কৃষক এবং পশুসম্পদ শিল্প গ্রুপের সঙ্গে কথা বলেছে সংবাদমাধ্যম রয়টার্স।

তিন অঙ্গরাজ্যের প্রাণী ও মানব স্বাস্থ্য বিশেষজ্ঞ, যারা পশুচিকিত্সক ও কৃষকদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেন তারা বলেছেন, সরকারি হিসেবে আক্রন্তের সংখ্যা অনেক কম। কারণ আর্থিক ক্ষতির মুখে পড়ার ভয়ে অনেক খামারি পশুর পরীক্ষা করাতে অনিচ্ছুক।

জানা গেছে, ভাইরাসটি দুধের উৎপাদন কমতে দায়ী। যুক্তরাষ্ট্রই একমাত্র দেশ যেখানে গবাদিপশুতে এ ধরনের সংক্রমন শনাক্ত হয়েছে। তাছাড়া ইউরোপীয় ইউনিয়নের পর যুক্তরাষ্ট্র হচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্ততম পনির উৎপাদনকারী দেশ।

সূত্র: রয়টার্স

এমএসএম