ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ আগস্ট ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ১২ আগস্ট ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

শেখ হাসিনা ঢাকা ছাড়ার আগে-পরে কোনো বিবৃতি দেননি: জয়

রোববার (১১ আগস্ট) রাতে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে (টুইটার) সজীব ওয়াজেদ লিখেছেন, আমার মায়ের পদত্যাগের বিষয়ে একটি বিবৃতি সংবাদপত্রে প্রকাশ করা হয়েছে, যা পুরোপুরি মিথ্যা ও বানোয়াট। আমি একটু আগে তার (শেখ হাসিনা) সঙ্গে কথা বলে নিশ্চিত হয়েছি। তিনি ঢাকা ছাড়ার আগে বা ঢাকা ছাড়ার পরে কোনো বিবৃতি দেননি।

শেখ হাসিনাকে সাহায্য না করলে কেউ ভারতের বন্ধু হতে চাইতো না: শশী থারুর

ছাত্র-জনতার আন্দোলনের মুখে পদত্যাগ করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশে দাঁড়িয়েছে প্রতিবেশী দেশ ভারত। গত ৫ আগস্ট বাংলাদেশ ছেড়ে তিনি ভারতে আশ্রয় নেন। এরপর থেকে সেখানেই রয়েছেন আওয়ামী লীগ নেত্রী। বিপ্লব-উত্তর বাংলাদেশের সঙ্গে সম্পর্ক অবনতির ঝুঁকি নিয়েও শেখ হাসিনাকে কেন আশ্রয় দিয়েছে ভারত, তার কারণ ব্যাখ্যা করেছেন প্রভাবশালী কংগ্রেস নেতা শশী থারুর। তার মতে, ভারত সরকার যদি শেখ হাসিনার পাশে না দাঁড়াতো, তাহলে আর কেউই দেশটির বন্ধু হতে চাইতো না।

বাংলাদেশে মুসলিমরা হিন্দুদের পাহারা দিচ্ছে, বললেন শশী থারুর

বাংলাদেশে হিন্দুদের বাড়ি ও মন্দিরের সুরক্ষায় মুসলিমরা পাহারা দিচ্ছে। এটিকে ভালো খবর বলে উল্লেখ করেছেন ভারতীয় কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা শশী থারুর। বাংলাদেশে সংখ্যালঘুদের সুরক্ষার বিষয়ে ড. মুহাম্মদ ইউনূসের বক্তব্যকেও স্বাগত জানিয়েছেন তিনি।

বাংলাদেশ সম্পর্কে ভারতের গণমাধ্যমে ভুয়া খবরের ছড়াছড়ি

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে এক দফা দাবি এবং দেশজুড়ে তুমুল গণবিক্ষোভের মুখে পদত্যাগ করে দেশ ছাড়তে বাধ্য হন শেখ হাসিনা। তিনি দেশ ছাড়ার কয়েক ঘণ্টার মধ্যেই কিছু ভারতীয় সংবাদমাধ্যমে ভুয়া খবর ছড়িয়ে পড়তে শুরু করে। বেশ কিছু গণমাধ্যমের প্রতিবেদন বলা হয় যে, বাংলাদেশে হিন্দু সংখ্যালঘুরা হামলার লক্ষ্যবস্তু হচ্ছে। সে সময় থেকেই ভারতীয় মিডিয়া এবং সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্মজুড়ে বিভ্রান্তিকর তথ্যসম্বলিত নিবন্ধ এবং ভিডিও ছড়িয়ে পড়তে শুরু করে।

ড. ইউনূসের কাছে শ্যালকের দাবি/ ভারত-বাংলাদেশ সম্পর্কের উন্নতি হোক, সহজ হোক ভিসা

বাংলাদেশে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে ড. ইউনূস শপথগ্রহণের পর থেকেই খুশির হাওয়া বইছে পশ্চিমবঙ্গের বর্ধমানে লস্করদিঘি এলাকার পশ্চিমপাড়ায়। কারণ এই এলাকায়ই রয়েছে বাংলাদেশের বর্তমান সরকারপ্রধানের শ্বশুরবাড়ি। বর্ধমানের বাড়িতে বসে ড. ইউনূসের শ্যালক আশফাক হোসেন বলেন, প্রতিবেশী দেশের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখা, ভারতের সঙ্গে ভিসা প্রক্রিয়া সরলীকরণ করার ওপরও নজর দেওয়া উচিত।

গাজায় ইসরায়েলি আগ্রাসনে ১৬৪৫৬ শিশু নিহত

গাজায় ইসরায়েলি বাহিনীর আগ্রাসনে ১৬ হাজার ৪৫৬ ফিলিস্তিনি শিশু নিহত হয়েছে। যুদ্ধের ৩১১তম দিনে এই সংখ্যা প্রকাশ করেছে সরকারি মিডিয়া অফিস। টেলিগ্রামে এক বিবৃতিতে বলা হয়েছে, গাজায় গত প্রায় ১০ মাসে ৩ হাজার ৪৮৬টি হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এই সময়ের মধ্যে ৩৯ হাজার ৮৯৭ ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মধ্যে ১৬ হাজার ৪৫৬ জন শিশু এবং ১১ হাজার ৮৮ জন নারী। সেখানে সংঘাতে আহত হয়েছে আরও ৯২ হাজার ১৫২ জন।

এবার বিশ্বজুড়ে বিক্ষোভের ডাক ভেনেজুয়েলার বিরোধীদের

বিশ্বজুড়ে শনিবার (১৭ আগস্ট) বিক্ষোভের ডাক দিয়েছেন ভেনেজুয়েলার বিরোধী দলীয় নেতারা। বিরোধী নেতা মারিয়া কোরিনা মাচাদো রোববার সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও বার্তা পোস্ট করেন। সেখানে তিনি বলেন, ১৭ আগস্ট আমরা ভেনেজুয়েলাসহ সারা বিশ্বের সড়কে নেমে বিক্ষোভ করবো।

রাশিয়া সফরে যাচ্ছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস

রাশিয়া সফরে যাবেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। সোমবার (১২ আগস্ট) তিন দিনের রাষ্ট্রীয় সফরে মস্কো যাওয়ার কথা রয়েছে তার। তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সির খবরে বলা হয়, মাহমুদ আব্বাস রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন। সেসময় তারা গাজা পরিস্থিতি নিয়ে দ্বিপাক্ষিক আলোচনা করবেন।

পরমাণু বিদ্যুৎকেন্দ্রে আগুন, রাশিয়া-ইউক্রেনের পাল্টাপাল্টি অভিযোগ

ইউক্রেনের জাপোরিজিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনায় একে অপরের বিরুদ্ধে অভিযোগ তুলেছে রাশিয়া ও ইউক্রেন। রোববার (১১ আগস্ট) বিদ্যুৎকেন্দ্রটির কুলিং টাওয়ারে আগুন লাগে। তারপর থেকেই একে অন্যকে দোষ দিতে শুরু করে দেশ দুটি।

গ্রিসে ভয়াবহ দাবানল, আন্তর্জাতিক সাহায্যের আবেদন

দাবানলের বিরুদ্ধে লড়াইয়ে আন্তর্জাতিক সাহায্যের আবেদন জানিয়েছে দেশটি। স্পেন, ইতালি, তুরস্ক ও কানাডার কাছ থেকে সাহায্য চেয়েছে গ্রিস সরকার। এরই মধ্যে একটি সুপার পুমা ইউটিলিটি হেলিকপ্টার পাঠানোর ঘোষণা দিয়েছে ফ্রান্সও। অন্যদিকে, ৭৫ জন অগ্নিনির্বাপক কর্মী ও ২৫টি যানবাহন পাঠানো হবে বলে জানিয়েছে চেক প্রজাতন্ত্র।

এসএএইচ/এএসএম