ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

অন্তর্বর্তী মেয়াদ শেষে ক্ষমতায় থাকার ইচ্ছা নেই: ড. ইউনূস

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:৪২ পিএম, ০৭ আগস্ট ২০২৪

বাংলাদেশ সরকারের ওপর দ্রুত আস্থা ফিরিয়ে আনা গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন ড. মুহাম্মদ ইউনূস। তিনি জানিয়েছেন, অন্তর্বর্তী মেয়াদ শেষ হলে ক্ষমতায় থাকার কোনো ইচ্ছা নেই তার। বুধবার (৭ আগস্ট) ব্রিটিশ পত্রিকা দ্য ফিন্যান্সিয়াল টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেছেন ড. ইউনূস।

গত মঙ্গলবার শান্তিতে নোবেলজয়ী এ অর্থনীতিবিদকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব নিতে অনুরোধ জানান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা। ড. ইউনূস সেই অনুরোধে সাড়া দিয়েছেন বলে নিশ্চিত করেছেন তার মুখপাত্র। তবে এই মুহূর্তে দেশে নেই ৮৪ বছর বয়সী এ অর্থনীতিবিদ।

আরও পড়ুন>>

অলিম্পিক কমিটির আমন্ত্রণে বিশেষ অতিথি হিসেবে প্যারিসে গিয়েছিলেন ড. ইউনূস। তিনি এখনো ফ্রান্সের রাজধানীতেই অবস্থান করছেন। ড. ইউনূস বৃহস্পতিবার দুপুরে দেশে ফিরবেন বলে জানা গেছে। সেদিনই নতুন সরকারপ্রধান হিসেবে শপথ নিতে পারেন তিনি।

ড. মুহাম্মদ ইউনূস দ্য ফিন্যান্সিয়াল টাইমসকে জানিয়েছেন, অন্তর্বর্তী মেয়াদ শেষ হলে নির্বাচিত বা নিয়োগপ্রাপ্ত কোনো ভূমিকায় থাকার ইচ্ছা নেই তার।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এ অর্থনীতিবিদ এ জানান, প্রথমে তিনি ছাত্রদের অনুরোধ গ্রহণ করতে নারাজ ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত সম্মতি দেন।

ড. ইউনূস বলেন, শিক্ষার্থীদের আত্মত্যাগের পরিপ্রেক্ষিতে, বিশেষ করে যারা আমাদের দেশের মুক্তির জন্য প্রাণ দিয়েছে, আমি তাদের না বলতে পারিনি।

তিনি আরও বলেন, আগামী দিনগুলোতে বাংলাদেশকে পুনর্গঠনের জন্য কীভাবে আমরা একসঙ্গে কাজ করতে পারি, সে বিষয়ে সংশ্লিষ্ট সব দলের সঙ্গে কথা বলবো। এই অন্তর্বর্তী মেয়াদ শেষে নির্বাচিত বা নিযুক্ত কোনো পদে থাকার ইচ্ছা নেই আমার।

কেএএ/