ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সহজ হলো দ্বৈত নাগরিকত্ব, জার্মান পাসপোর্ট পেতে হুড়োহুড়ি

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:১৬ পিএম, ০৩ আগস্ট ২০২৪

নাগরিকত্ব আইন সংস্কারের ফলে জার্মান পাসপোর্ট পাওয়া এখন আগের চেয়ে সহজতর হয়েছে। ফলে জার্মান পাসপোর্ট পেতে আবেদন করছেন অনেকেই। কেবল বার্লিনেই গত জুন মাসে প্রায় চার হাজার আবেদন জমা পড়েছে। অর্থাৎ প্রতিদিন গড়ে ১৩৩ জন জার্মান পাসপোর্টের জন্য আবেদন করেছেন।

জার্মানির নতুন আইনটি গত ২৭ জুন থেকে কার্যকর হয়েছে। ওইদিন থেকে ২১ জুলাই পর্যন্ত প্রতিদিন গড়ে প্রায় ২০০ আবেদন জমা পড়েছে বার্লিনের অফিসে। পরিসংখ্যান বলছে, হাজার হাজার মানুষ আবেদন করায় প্রক্রিয়া এখন আর দীর্ঘতর হতে পারে।

জার্মানির ১৬টি রাজ্যের প্রতিটিতে ‘ন্যাচারালাইজেশন’ কর্তৃপক্ষ রয়েছে। তারাই আবেদন প্রক্রিয়াকরণের বিষয়টি দেখেন। বার্লিন একটি থ্রি-সিটি স্টেট অর্থাৎ তিনটি বড় শহর রয়েছে তার আওতায়।

বাভারিয়া রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জানুয়ারি থেকে মে মাসে গড়ে ৫ হাজার ৬০০টির বেশি আবেদন জমা পড়েছিল। জুন মাসে তা বেড়ে দাঁড়িয়েছে ৮ হাজার ৪০০তে।

স্যাক্সনি রাজ্য বলেছে, ২০২৩ সালে প্রক্রিয়াকরণে সময় লাগতো তিন থেকে ১৮ মাস। তবে নতুন আইনের কারণে এ বছর তা আরও দীর্ঘ হবে বলে ধারণা করা হচ্ছে।

কী রয়েছে নতুন আইনে?

আগে জার্মানিতে আট বছর থাকার পর বিদেশিরা জার্মান পাসপোর্টের জন্য আবেদন করতে পারতেন। তবে সমাজে একীভূত হওয়ার প্রমাণ সাপেক্ষে ছয় বছর থাকার পর নাগরিকত্বের আবেদন করতে পারতেন বিদেশিরা। এখন সেটি কমিয়ে পাঁচ বছর করা হয়েছে।

আবেদনকারীরা যদি খুব দক্ষতার সঙ্গে জার্মান সমাজে একীভূত হতে পারার প্রমাণ দেখাতে পারেন, তাহলে তিন বছরেও নাগরিকত্ব পাওয়া সম্ভব। আবেদনকারীরা যদি ‘বিশেষ ইন্টিগ্রেশন অর্জন’ দেখাতে পারেন, বিশেষ করে স্কুলে বা কর্মক্ষেত্রে ভালো পারফরম্যান্স বা নাগরিক জীবনের ক্ষেত্রে ইতিবাচক অবদান রাখার মতো কারণ, তাহলে তিন বছরেই জার্মান নাগরিক হওয়া সম্ভব।

নাগরিকত্ব শুধু তাদেরই দেওয়া হবে, যারা নিজের পাশাপাশি তার ওপর নির্ভরশীলদেরও দায়িত্ব নিতে সক্ষম। কিছু ব্যতিক্রম ছাড়া বেশিরভাগ ক্ষেত্রেই কল্যাণ ভাতা নেওয়া ব্যক্তিরা নাগরিকত্বের আবেদন করতে পারবেন না।

নতুন এই আইনের গুরুত্বপূর্ণ দিক হলো দ্বৈত নাগরিকত্ব। নতুন জার্মান আইনে বিদেশিরা নিজের দেশের নাগরিকত্ব ধরে রাখতে পারবেন। এর আগে, শুধু ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্র এবং নির্দিষ্ট কয়েকটি দেশের নাগরিকরাই জার্মানিতে দ্বৈত নাগরিকত্ব রাখতে পারতেন।

এছাড়া, নাগরিকত্ব আইনের সংস্কারের ফলে নবজাতকদের ক্ষেত্রে বিশেষ সুবিধা হয়েছে। বাবা-মায়ের মধ্যে যেকোনো একজন টানা পাঁচ বছর জার্মানিতে বাস করলে দেশটিতে জন্ম নেওয়া তাদের সন্তান জার্মান নাগরিকত্ব পাবে। এতদিন এই সময়সীমা ছিল আট বছর।

সূত্র: ডিপিএ, ইনফোমাইগ্রেন্টস
কেএএ/