ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভেনেজুয়েলায় বিতর্কিত নির্বাচন

মাদুরোর বিরোধীকে জয়ের স্বীকৃতি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:৫৩ পিএম, ০২ আগস্ট ২০২৪

বিতর্কিত নির্বাচনের পর ভেনেজুয়েলায় সংকট সৃষ্টি হয়েছে। এবার মাদুরোর প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও বিরোধী নেতা এডমুন্ডো গঞ্জালেজকে বিজয়ী বলে স্বীকৃতি দিলো যুক্তরাষ্ট্র। একই সঙ্গে মাদুরোর জয়কে প্রত্যাখ্যান করা হয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেছেন, বিভিন্ন তথ্য-উপাত্ত অনুযায়ী, এটা যুক্তরাষ্ট্র ও বিশেষ করে ভেনেজুয়েলার মানুষের কাছে প্রমাণিত যে ২৮ জুলাইয়ের নির্বাচনে এডমুন্ডো গঞ্জালেজ জয়ী হয়েছেন।

আরও পড়ুন>

নির্বাচনের ফলাফল প্রকাশের পরই বিক্ষোভ শুরু হয় দেশটিতে। সেখানের কর্তৃপক্ষ ২০১৩ সাল থেকে ক্ষমতায় থাকা নিকোলাস মাদুরোকে জয়ী ঘোষণা করে। বলা হয়, তিনি ৫১ শতাংশ ভোট পেয়েছেন।

কিন্তু প্রধান বিরোধী দলের দাবি, তাদের প্রার্থী মাদুরোর চেয়ে দ্বিগুণ সমর্থন পেয়েছেন। তারা এ সম্পর্কিত তথ্যও প্রকাশ করেছেন।

ব্লিঙ্কেন নিষেধাজ্ঞার ব্যাপারে স্পষ্টভাবে কোনো কথা না বললেও শাস্তিমূলক পদক্ষেপের ইঙ্গিত দিয়েছেন।

মূলত ভেনেজুয়েলায় বিতর্কিত নির্বাচনের পর সরকারবিরোধী বিক্ষোভকে কেন্দ্র করে উত্তেজনা বিরাজ করছে। বুধবার (৩১ জুলাই) দেশটিতে দোকানপাট ও পরিবহন ব্যবস্থা বন্ধ থাকে। মানুষের মধ্যে রয়েছে গ্রেফতার আতঙ্ক। অনেকেই ঘর থেকে বের হতে সাহস পাচ্ছেন না।

নির্বাচনের পর প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে জয়ী ঘোষণা করে কর্তৃপক্ষ, যা মেনে নেয়নি প্রধানবিরোধী দল। তাদের দাবি, জোর করে জয় ছিনিয়ে নেওয়া হয়েছে।

সূত্র: রয়টার্স

এমএসএম