ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র

চলতি বছরের সবচেয়ে ভয়াবহ দাবানলে পুড়ছে ক্যালিফোর্নিয়া

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:৪১ পিএম, ২৮ জুলাই ২০২৪

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলে ছড়িয়ে পড়া দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। শনিবার সকাল পর্যন্ত এই দাবানলে প্রায় ৩ লাখ ৫০ হাজার একর (১ লাখ ৪২ হাজার হেক্টর) এলাকা পুড়ে গেছে।

চলতি বছর এটিই যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় এই অঙ্গরাজ্যের সবচেয়ে বড় দাবানল। তাছাড়া এটিকে ক্যালিফোর্নিয়ার ইতিহাসে রেকর্ড করা সপ্তম বৃহত্তম দাবানল হিসেবে চিহ্নিত করা হয়েছে।

অঙ্গরাজ্যটির অগ্নিনির্বাপক সংস্থা ক্যাল ফায়ার বলেছে, এটি ক্যালিফোর্নিয়ার ইতিহাসে রেকর্ড করা সপ্তম বৃহত্তম দাবানল। তাই স্বাভাবিকভাবেই দমকল বাহিনীকে পরিস্থিতি মোকাবিলা করতে বেগ পেতে হচ্ছে।

দাবানলের কারণে ৪,০০০ এরও বেশি লোককে তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। রাজ্যের রাজধানী স্যাক্রামেন্টো থেকে প্রায় ৯০ মাইল (১৪৫ কিলোমিটার) উত্তরে চিকো শহরের কাছে একটি বড় গ্রামীণ,পাহাড়ী এলাকায় আগুন ছড়িয়ে পড়েছে।

ক্যাল ফায়ার জানায়, এক ডজনেরও বেশি হেলিকপ্টার ও বেশ কয়েকটি প্লেনসহ প্রায় ২,৫০০ কর্মীর প্রচেষ্টা সত্ত্বেও, এখন পর্যন্ত দাবালনের নিয়ন্ত্রণ ‘শূন্য শতাংশ’। একটি আপডেট বিবৃতিতে সংস্থাটি বলেছে, উঁচু ভূখন্ড ও বাতাসের কারণে দাবানল আক্রমনাত্মকভাবে ছড়িয়ে পড়ে। পাহাড়ের ঢাল ও অনুকূল বায়ুপ্রবাহের কারণে আগুনের চরম বিস্তার ঘটছে। যদিও এই অঞ্চলে শীতল আবহাওয়া ও উচ্চ আর্দ্রতা প্রত্যাশিত ছিল।

বুটে কাউন্টির চিকো এলাকার কাছে বুধবার আগুনের সূত্রপাত হয় ও কয়েক ঘণ্টার মধ্যে সেখানে ও পার্শ্ববর্তী তেহামা কাউন্টির বিস্তীর্ণ এলাকায় আগুন ছড়িয়ে পড়ে। সর্বশেষ আপডেটে দেখা গেছে আগুনে ১৩৪টি স্থাপনা ধ্বংস হয়ে গেছে। দাবানলের ঘন ধূসর ধোঁয়ার একটি বিশাল কলাম তৈরি করেছে যা নিকটবর্তী রাজ্যগুলোতেও ছড়িয়ে পড়েছে।

এদিকে, বৃহস্পতিবার (১৮ জুলাই) একটি জ্বলন্ত গাড়িকে একটি খাদে ঠেলে ঢেলে দিয়ে আগুন লাগানোর সন্দেহে ৪২ বছর বয়সী এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ।

প্যারাডাইস শহর থেকে মাত্র ১৫ মাইল দূরে অবস্থিত চিকো শহর। ২০১৮ সালের আগুনে প্যারাডাইস শহর ক্যালিফোর্নিয়ার সর্বকালের সবচেয়ে প্রাণঘাতী দাবানলে আক্রান্ত হয়। ওই দুর্যোগে ৮৫ জন প্রাণ হারিয়েছিলেন।

এবারের দাবানল বা ক্যালিফোর্নিয়ায় কথিত পার্ক ফায়ার ছড়িয়ে পড়ায় প্যারাডাইস শহর থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়ার সতর্কতার অধীনে রাখা হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তন, মানুষের কর্ম-কাণ্ড দ্বারা সৃষ্ট আবহাওয়ার চরম ধরণের কারণে দাবানল ক্রমেই ছড়িয়ে পড়ছে।

সূত্র: বিবিসি, সিএনএন

এসএএইচ