ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ওমানে প্রবাসী কর্মী নিয়োগ কঠিন হলো

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:৪৩ পিএম, ২৭ জুলাই ২০২৪

দেশের শ্রম বাজার নিয়ন্ত্রণ ও নিজ নাগরিকদের কাজের সুযোগ বাড়াতে বৃহৎ পরিসরে নতুন পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান। আর এর ফলে দেশটিতে বিদেশি কর্মী নিয়োগ কঠিন হয়ে পড়বে। চলতি বছরের সেপ্টেম্বর থেকেই কার্যকর হতে যাচ্ছে নতুন পদক্ষেপগুলো।

মূলত সৌদি আরবের মতো ওমানও নিজ দেশের নাগরিকদের কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে ওমানিকরণ প্রকল্প হাতে নিয়েছে। নতুন নির্দেশনা অনুযায়ী, সরকারের ‘ওমানিকরণ’ প্রকল্পের লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হয়েছে এমন বেসরকারি খাতের সব কোম্পানির সঙ্গে কাজ করা থেকে রাষ্ট্রায়ত্ত সব প্রশাসনিক শাখা ও সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোকে বিরত থাকতে হবে।

এছাড়া বেসরকারি খাতের কোম্পানিগুলোকে এখন থেকে সরকারের শ্রম মন্ত্রণালয়ের কাছ থেকে ইলেকট্রনিক প্রশংসাপত্র নিতে হবে। এর মাধ্যমে কাজের মান ও ওমানিকরণ কোটার সঙ্গে তাদের সম্মতি যাচাই-বাছাই করা হবে।

জানা গেছে, ওমানি নাগরিকদের কর্মসংস্থানকে অগ্রাধিকার দেওয়ার লক্ষ্যে দেশটির শ্রম মন্ত্রণালয় ৩০টিরও বেশি নতুন পেশা যুক্ত করেছে। এসব পেশায় বিদেশি বা প্রবাসী কর্মীরা কাজ করার সুযোগ পাবেন না।

সরকারি নির্দেশনায় আরও বলা হয়েছে, বেসরকারি খাতের সব প্রতিষ্ঠানে উপযুক্ত বলে মনে করা পদে কমপক্ষে একজন ওমানি নাগরিককে বাধ্যতামূলকভাবে নিয়োগ দিতে হবে। এ বিষয়ে ভবিষ্যতে বিস্তারিত বিধানসহ আইন তৈরি করা হবে।

দেশটির শ্রম মন্ত্রণালয় বিভিন্ন খাতে ওমানিকরণ প্রকল্পকে জোরদার করার লক্ষ্যে একটি আর্থিক প্যাকেজের অনুমোদন দিয়েছে। প্রণোদনা ব্যবস্থা হিসেবে ওয়ার্ক পারমিট ফিতেও সামঞ্জস্য আনার পরিকল্পনা নিয়েছে দেশটি। এতে ওমানিকরণের লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ কোম্পানিগুলোর খরচ দ্বিগুণ করার প্রস্তাব দেওয়া হয়েছে।

এই নতুন প্রবিধানগুলো কার্যকর করতে ওমানের শ্রম মন্ত্রণালয় বেসরকারি খাতের কোম্পানিগুলোতে তদারকি ও পরিদর্শন অভিযানগুলি বাড়াবে। সেপ্টেম্বরে এটি বাস্তবায়নের আগে সিদ্ধান্তের বিষয়ে আরও বিশদ জানানো হবে।

সূত্র: গালফ নিউজ

এসএএইচ