ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বৃষ্টিতে বিপর্যস্ত মহারাষ্ট্র, মুম্বাইয়ে রেড অ্যালার্ট

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:২৯ পিএম, ২৬ জুলাই ২০২৪

মুম্বাই, পুনে, পালঘরসহ ভারতের মহারাষ্ট্র রাজ্যের বিস্তীর্ণ এলাকা বৃষ্টিতে বিপর্যস্ত। এরই মধ্যে রাজ্যে পানিতে ডুবে ও বিদ্যুৎস্পৃষ্ট হয়ে সাতজনের মৃত্যু হয়েছে। শুক্রবারও (২৬ জুলাই) রেড অ্যালার্ট জারি রাখা হয়েছে মুম্বাইতে।

এই বৃষ্টি শুরু হয়েছে বুধবার থেকে (২৪ জুলাই)। বৃহস্পতিবার সারাদিন বৃষ্টি হয়েছে। এরই মধ্যে ডুবে গেছে পুনে। পানি জমেছে মুম্বাইয়ের অনেক এলাকায়। প্রবল বৃষ্টির কারণে মুম্বাই বিমানবন্দর দুই দফায় আধাঘণ্টা বন্ধ রাখা হয়েছিল। বাতিল করা হয় ১১টি ফ্লাইট।

পশ্চিম মহারাষ্ট্র, কংকন ও বিদর্ভেও প্রবল বৃষ্টি হয়েছে। থানে, পালঘর, কল্যাণ, কোলাপুর, পুনে, রায়গড়সহ অনেক শহরের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। রায়গড়, সাতারা ও রত্নাগিরি জেলাতেও রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

পুরো রাজ্যে যে সাতজন মারা গেছেন, তাদের মধ্যে পুনের ছয়জন রয়েছেন। তার মধ্যে তিনজন মারা গেছেন বিদ্যুৎস্পৃষ্ট হয়ে। সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে, সেজন্য অনেক এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছে।

দুর্যোগ মোকাবিলা কর্মীরা বিভিন্ন জায়গা থেকে মানুষকে উদ্ধার করে নিরাপদ জায়গায় নিয়ে যাচ্ছেন। কিছু জায়গায় সেনা সদস্য নামানো হয়েছে। বিভিন্ন রাস্তায় হাঁটু থেকে বুক সমান জল জমে গেছে। পুনে থেকে ৬৫ কিলোমিটার দূরের শহর লাভাসাতে ধস নেমেছে।

রাজ্যের অন্তত পাঁচটি নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইছে। জলস্তর বেড়ে যাওয়ায় অনেক জলাধার থেকে জল ছাড়া হচ্ছে। এর ফলে বন্যার আশঙ্কা বেড়েছে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, শুক্রবারও মুম্বাইতে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর পরিপ্রেক্ষিতে সব স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে। পুলিশ জানিয়েছে, মানুষ যেন খুব জরুরি দরকার না হলে বাড়ির বাইরে না যায়।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে বৃহস্পতিবার বন্যাকবলিত এলাকা ঘুরে দেখেছেন। রাতে তিনি দুই উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস ও অজিত পাওয়ারের সঙ্গে বন্যা পরস্থিতি নিয়ে বৈঠক করেন। সেখানে ঠিক হয়েছে, কিছু জায়গায় সেনা ও নৌ বাহিনীর সাহায্যে বন্যাদুর্গত মানুষদের উদ্ধারের ব্যবস্থা করা হবে।

সূত্র: এনডিটিভি, ডয়চে ভেলে

এসএএইচ